1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ১০:২৯ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

শতভাগ পাস ১৯৩৪ শিক্ষা প্রতিষ্ঠানে, ৫টিতে কেউ পাস করেনি

  • আপডেট টাইম : রবিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২২
  • ৪৩২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় এক হাজার ৯৩৪টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। অপরদিকে ৫টি শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করতে পারেনি।

২০২০ সালে করোনার কারণে এইচএসসি ও সমমানের পরীক্ষা হয়নি। বিশেষ ব্যবস্থায় ফলাফল প্রকাশ করা হয়েছিল। সেই ফলে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৯ হাজার ৬৩টি। কোন শূন্যপাস শিক্ষা প্রতিষ্ঠান ছিল না। সেই তুলনায় ২০২১ সালে শতভাগ পাস শিক্ষা প্রতিষ্ঠান কমেছে ৭ হাজার ১২৯টি।

এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের পরিসংখ্যান থেকে এসব তথ্য জানা গেছে।

শিক্ষামন্ত্রী দীপু মনি আজ রবিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে ফল প্রকাশ করেন। উচ্চ মাধ্যমিকে ১০ বোর্ডে গড় পাসের হার ৯৫ দশমিক ২৬ শতাংশ।

এবার মোট ৯ হাজার ১১১টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এইচএসসি ও সমমানের পরীক্ষা দিয়েছে।

নয়টি সাধারণ শিক্ষা বোর্ডে ৫টি শূন্য পাস শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে চট্টগ্রাম বোর্ডে ২টি, দিনাজপুর বোর্ডে ২টি ও ময়মনসিংহ বোর্ডে একটি শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে। এ ছাড়া মাদরাসা বোর্ড ও কারিগরি বোর্ডে শূন্যপাস শিক্ষা প্রতিষ্ঠান নেই।

শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানেও রয়েছে ঢাকা বোর্ড। এ বোর্ডে ১৭৬টি শিক্ষাপ্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এ ছাড়া যশোর বোর্ডে ১১৬, রাজশাহী বোর্ডে ১৬২, কুমিল্লা বোর্ডে ৭৫, চট্টগ্রাম বোর্ডে ১৬, বরিশাল বোর্ডে ৫৬, সিলেট বোর্ডে ৫৩, দিনাজপুর বোর্ডে ৫৩ ও ময়মনসিংহ বোর্ডে ২৯টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে।

মাদরাসা বোর্ডে এক হাজার ৩টি এবং কারিগরি বোর্ডে ১৯৫টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..