1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০১:৪৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

সিসিক পেল ওয়াসা, নিবারণ হবে নগরীতে পানির সমস্যা

  • আপডেট টাইম : শনিবার, ৫ মার্চ, ২০২২
  • ১৭৬ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : সবসময় সিলেটে সিটি কর্পোরেশনের জনসাধাণ পানির সমস্যায় ভূগতে হতো। দীর্ঘ প্ররিতক্ষার পর অবশেষে পানি ও পয়ঃনিষ্কাশন সমস্যা নিরসনে সিলেট ওয়াসা প্রতিষ্ঠা করা হয়েছে।

সম্প্রতি ২ মার্চ ২০২২ এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ সাঈদ-উর-রহমান স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ (১৯৯৬ সনের ৬নং আইন) এর ৩ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে সরকার ২ মার্চ হতে সিলেট সিটি কর্পোরেশনভুক্ত এলাকার জন্য ‘সিলেট পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ’ প্রতিষ্ঠা করলো।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের উপ-সচিব মোহাম্মদ শামছুল ইসলাম সিলেট ওয়াসা প্রতিষ্ঠার বিষয়টি আমাদের প্রতিবেদকে নিশ্চিত করেছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, মহান স্বাধীনতার মাসে সিলেট মহানগরবাসীর জন্য এটি মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উপহর।

সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) চিফ ইঞ্জিনিয়ার নূর আজিজুর রহমান জানান, সিলেট ওয়াসা প্রতিষ্ঠা হলেও ওয়াসা বোর্ড গঠন ও ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ না হওয়া পর্যন্ত নগরীর পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা বর্তমানের ন্যায় পরিচালিত হবে।

এ সংক্রান্ত স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অপর একটি প্রজ্ঞাপনে বলা হয়, সিসিক এলাকায় সুপেয় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে সিলেট ওয়াসা প্রতিষ্ঠা করা হয়েছে।

সিলেট ওয়াসা পরিচালনার লক্ষ্যে পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ আইন, ১৯৯৬ এর ৭ ধারা অনুযায়ী ওয়াসা বোর্ড গঠন এবং একই আইনের ২৮(১) ধারা অনুযায়ী ব্যবস্থাপনা পরিচালক নিয়োগ না হওয়া পর্যন্ত সিলেট মহানগরীর পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থা প্রযোজ্য ক্ষেত্রে সিলেট সিটি কর্পোরেশন ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের মাধ্যমে বর্তমানের ন্যায় পরিচালিত হবে। পরবর্তীতে সময়ে সময়ে আদেশ জারীর মাধ্যমে পর্যায়ক্রমে সিলেট মহানগরীর পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থা সিলেট ওয়াসার নিকট হস্তান্তর করা হবে।

স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সাথে সংশ্লিষ্টরা জানান, সিলেট দেশের অন্যতম গুরুত্বপূর্ণ শহর। জনসংখ্যা বৃদ্ধির পাশাপাশি শহরও ক্রমশ বিস্তৃত হচ্ছে। মহানগরীর জনগণের জন্য পরিবেশ বান্ধব, টেকসই ও গণমুখী সুপেয় পানি সরবরাহ এবং স্বাস্থ্যসম্মত পয়ঃনিষ্কাশনের ব্যবস্থা গড়ে তোলা সময়ের দাবি।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..