1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বাইডেনকে পাত্তাই দিচ্ছেন না সৌদি ও আমিরাতের যুবরাজ

  • আপডেট টাইম : বুধবার, ৯ মার্চ, ২০২২
  • ৩৬৯ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক : বিশ্বের অন্যতম বৃহত্তম তেল ও গ্যাস রপ্তানিকারক দেশ রাশিয়া। চলমান ইউক্রেন সংকটে রাশিয়া থেকে তেল, গ্যাস ও কয়লা আমদানি বন্ধ ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র।

দেশটির ওপর নিষেধাজ্ঞা দেয়ায় তেল ও গ্যাসের দাম হু হু করে বাড়ছে। বিকল্প খুঁজতে অন্য তেল সমৃদ্ধ দেশগুলোর প্রতি ঝুঁকছেন বাইডেন প্রশাসন। এরইমধ্যে ভেনেজুয়েলাকে তেল সরবরাহ করতে বলেছে যুক্তরাষ্ট্র। তেল-গ্যাসের দাম স্বাভাবিক রাখতে মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশগুলোকেও পাশে চাইছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

দ্য ওয়াল স্ট্রিট জার্নাল মঙ্গলবার (৮ মার্চ) এক প্রতিবেদনে জানিয়েছে, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত সাহায্য করলে তেলের দামে কিছুটা হলেও স্থিরতা আসতে পারে। কিন্তু ইউক্রেনে সংঘাতের মধ্যে বাইডেনের ফোন ধরছেন না সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান ও সংযুক্ত আরব আমিরাতের যুবরাজ শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান।

যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, একটি ফোন কল নিয়ে অনেক প্রত্যাশা ছিল। কিন্তু তা বাস্তবায়িত হয়নি। জামাল খাশোগি হত্যাকাণ্ড, মানবাধিকার লঙ্ঘনসহ নানা অভিযোগে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিরুদ্ধে মামলা চলছে যুক্তরাষ্ট্রে।

ইয়েমেন ইস্যুতেও যুক্তরাষ্ট্রের বাইডেন প্রশাসন সৌদি আরবকে জোরালো সমর্থন দিচ্ছে না। তাই বাইডেনের আমলে যুক্তরাষ্ট্র-সৌদি আরব সম্পর্কের অবনতি হয়েছে বলে উল্লেখ করা হয়েছে প্রতিবেদনে।

ইয়েমেন ইস্যুতে যুক্তরাষ্ট্রের ওপর নাখোশ সংযুক্ত আরব আমিরাতও। এ ছাড়া ইরানের পরমাণু সমৃদ্ধকরণ কর্মসূচিও ভালোভাবে নিচ্ছে না তারা। বাইডেনের কলের বিষয়ে আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাইডেন ও শেখ মোহাম্মদের কলের সময় পুনরায় ঠিক করা হবে।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..