1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

কুলাউড়ায় ১০দিন ব্যাপী বন্যপ্রাণির আবাসস্থল ও বনভূমি ব্যবস্থাপনা শীর্ষক কর্মশালা

  • আপডেট টাইম : বুধবার, ১৬ মার্চ, ২০২২
  • ১৬৪ বার পঠিত

বড়লেখা প্রতিনিধি : কুলাউড়ায় বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের উদ্যোগে বাংলাদেশের বন্যপ্রাণি সংরক্ষণ ও আবাসস্থল উন্নয়ন প্রকল্পের আওতায় ‘বন্যপ্রাণির আবাসস্থল ও বনভূমি ব্যবস্থাপনা’ শীর্ষক ১০ দিনব্যাপি কর্মশালা শুরু হয়েছে। বুধবার সকাল ১০ টায় কুলাউড়া হর্টিকালচার সেন্টারের নার্সারি তত্ত¡াবধায়কের কার্যালয়ে এ কর্মশালার উদ্বোধন করেন বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ (ওয়াইল্ড লাইভ) মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী।

মৌলভীবাজারের বন্যপ্রাণি ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা মির্জা মেহেদী সরোয়ারের সভাপতিত্বে ও রেঞ্জ কর্মকর্তা গোলাম ছারওয়ারের পরিচালনায় অনুষ্ঠিত উদ্বোধনী সভায় প্রধান অতিথির বক্তব্যে বন্যপ্রাণি ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ মৌলভীবাজারের বিভাগীয় বন কর্মকর্তা রেজাউল করিম চৌধুরী বলেন, পরিবেশের ভারসাম্য রক্ষায় প্রতিটি প্রাণিকে সংরক্ষণ করতে হবে। মানুষজনের অসচেতনতার কারণে অনেক নিরীহ বন্যপ্রাণি নির্মমভাবে মারা যাচ্ছে। অনেকেই জানেন না এসব প্রাণি আমাদের কত না উপকার করছে। আজ অনেক বন্যপ্রাণি আমাদের কাছ থেকে হারিয়ে গেছে। যার কারণে নানা প্রাকৃতিক দুর্যোগও নেমে এসেছে। প্রকৃতির অলংকার হচ্ছে নান প্রজাতির বন্যপ্রাণি ও বৃক্ষরাজি। আমাদের প্রয়োজনেই এগুলোকে সংরক্ষণ করতে হবে।

সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন হর্টিকালচার সেন্টারের তত্তবধায়ক আজিজুর রহমান, প্রেসক্লাব কুলাউড়ার সভাপতি আজিজুল ইসলাম। প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য দেন কুলাউড়ার সাংবাদিক চৌধুরী আবু সাঈদ ফুয়াদ ও বড়লেখার আব্দুর রব। উক্ত প্রশিক্ষণে কুলাউড়া, বড়লেখা ও জুড়ী উপজেলার সাংবাদিক, শিক্ষক, বনপ্রহরী, বন্যপ্রাণি সংরক্ষণে নিয়োজিত স্বেচ্ছাসেবী সদস্যসহ ৩০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

আয়োজক সূত্রে জানা গেছে, ১৬ থেকে ২৫ মার্চ পর্যন্ত এই প্রশিক্ষণ চলবে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বন্যপ্রাণি বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তাগণ বন্যপ্রাণির বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবেন।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..