1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১১:২০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ডাইনোসরের নতুন প্রজাতির সন্ধান

  • আপডেট টাইম : শুক্রবার, ১৮ মার্চ, ২০২২
  • ১৯০ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক : চীনের দক্ষিণাঞ্চলে জুরাসিক যুগের ডাইনোসরের সন্ধান পাওয়া গেছে। ডাইনোসরের নতুন এই প্রজাতিটি প্রথম থাইরিওফোরান শ্রেণিভুক্ত প্রাণী যা ১৭৪ থেকে ১৯২ মিলিয়ন বছর আগে এই অঞ্চলে বাস করত।

বৃহস্পতিবার (১৭ মার্চ) ই-লাইফ জার্নালে প্রকাশিত এক গবেষণা নিবন্ধনের বরাত দিয়ে এমন খবর জানিয়েছে সিএনএন।

লন্ডনের ন্যাচারাল হিস্ট্রি মিউজিয়ামের গবেষক পল ব্যারেট এক মেইলে বলেন, সমগ্র এশিয়া মহাদেশে পরিচিত হওয়ার পর এটিই প্রথম প্রারম্ভিক যুগের সাঁজোয়া ডাইনোসর। এ থেকে ধারণা করা যায়, মাত্র কয়েক মিলিয়ন বছর আগে এই অঞ্চলে প্রজাতিটি আবির্ভাবের পরপরই দ্রুত বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ে। ইউক্সিসারাস কোপচিকি লম্বায় ৬.৬-৯.৮ ফুট ছিল। এগুলো ফার্ন ও সাইকাডের মতো নিচু গাছ খেয়ে বেঁচে থাকতো।

তিনি বলেন, হাড়ের শক্ত আবরণ দিয়ে প্রাণীটির ঘাড়, পিঠ ও পা ঢাকা থাকতো, বর্মের উপরে ছিল বড় বড় কাঁটা। এই কাঁটা দিয়ে অনেকগুলো কাজ করতো প্রাণীটি। এর মধ্যে রয়েছে- শিকারের চোয়াল ও দাঁতকে বিচ্যুত করা। ঘটনাস্থল থেকে ১২০টিরও বেশি হাড় উদ্ধার করা হয়েছে। গবেষকরা সেখানে একটি নতুন প্রজাতির অস্তিত্ব নিশ্চিত করার জন্য যথেষ্ট উপাদান পেয়েছেন।

উল্লেখ্য, চীনের ইউনান প্রদেশের ইউক্সি অঞ্চল ডাইনোসর আবিষ্কারের একটি হটস্পট। ২০১৭ সালে বিজ্ঞানীরা এখানে একটি সাঁজোয়া ডাইনোসরের নমুনা খুঁজে পান, যার নাম দেওয়া হয় ইউক্সিসারাস কোপচিকি।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..