1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

সার্থক করে তুলতে হবে রমজানকে

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৭ এপ্রিল, ২০২২
  • ৬৪০ বার পঠিত

আফতাব চৌধুরী :: আবারও মুসলমানদের দুয়ারে হাজির খোদাপ্রেমের অনন্য বসন্ত ও খোদায়ি নুরের দরিয়ায় প্রেম-অভিসারের অনন্য উৎসবের মাস পবিত্র রমজান। এ মাস আত্মিক ভোজসভায় যোগ দিয়ে রহমতের অশেষ সওদা কুঁড়িয়ে নেওয়ার বিশেষ উৎসবের মাস। খোদাপ্রেমের অতলসাগরে আত্মার জন্য মনি-মুক্তাসহ অমুল্য সব সম্পদ কুড়ানোর মাস হল এই রমজান। এ মাস খোদায়ি নূরে আত্মাকে আলোকোজ্জ্বল করার মাস। মহান আল্লা‘হর কাছে অশেষ শুকরিয়া আদায় করছি যিনি আমাদের আবারও এমন এক মহান মাস উপহার দিয়েছেন। এ মাসকে যেন যথাযথভাবে বা পুরোপুরি কাজে লাগানো যায়, মহান আল্লাহ! তোমার সব নামের অছিলায়, তোমার মহাকর্তৃত্বের এবং তোমার পেয়ারা হাবিব ও তাঁর পবিত্র আহলে বাইতের অছিলায় তোমার কাছে প্রার্থনা করছি আমাদেরকে তোমার শ্রেষ্ঠ দাসদের সঙ্গে এমন এক স্থান দান কর, যা তোমার অনেক বেশি সান্নিধ্য এনে দেয়। আর এ স্থান তোমার বিশেষ অনুগ্রহ ছাড়া অর্জন করা সম্ভব নয়। যারা একাগ্র নিষ্ঠায় তোমার নৈকট্যলাভের সাধনায় অগ্রগামী হয়েছেন, আমরা যেন তাদের মতই হতে পারি সেই তৌফিক আমাদের দান করুন। দয়ালুদের মধ্যে সবচেয়ে দয়ার্দ্র ও পরম করুণাময়! বছরের বিভিন্ন সময় আমরা ব্যস্ত থেকেছি বস্তুগত নানা আয়োজনে এবং পার্থিব নানা ঝামেলা ও চাওয়া-পাওয়ার হিসাব নিয়ে। ফলে আমাদের অসচেতন আত্মা খোদাপ্রেমের সড়ক থেকে বিচ্যুত হয়ে কেবলই নেমে গেছে নীচ থেকে নিচু পর্যায়ে। তাই দরকার ছিল এমন একটি সুযোগ আসার, যেখানে আত্মাকে তুলে নেওয়া যায় কেবলই উন্নতি আর উন্নয়নের দিকে তথা খোদার একান্ত সান্নিধ্য ও নৈকট্য অর্জনের দিকে এবং খোদার রঙে আচার-আচরণ ও আত্মাকে রঙিন করার দিকে। পবিত্র রমজান মাস আমাদের জন্য এনে দেই সেই মহা সুযোগ।

মহান আল্লাহর একান্ত সান্নিধ্য লাভের জন্য হৃদয় ও মনকে আল্লাহমুখী করে নামাজ আদায় করাও এক অতি বড় সুযোগ তাতে সন্দেহ নেই। অন্য ইবাদতগুলোতেও রয়েছে একই ধরনের সুযোগ। কিন্তু রমজানে খোদাপ্রেমের সুযোগগুলো অনেক বেশি প্রশস্ত এবং এ মাসে আল্লাহকে স্মরণ করার মাধ্যমগুলোও খুব বেশি বৈচিত্রময়। যেমন, নফল নামাজ ছাড়াও প্রেমময় নানা মোনাজাত রমজানের বাড়তি কিছু আকর্ষণ। মহানবী (স.) বলেছেন- মাহে রমজানকে রমজান নামকরণ করা হয়েছে এ কারণে যে, এ মাসে পাপ পুড়িয়ে নিশ্চিহ্ন করে দেওয়া হয়। ‘মহানবী (স.) বলেছেন তোমাদের জানা আছে কি শাবান মাসকে কেন শাবান মাস বলা হয়েছে.. .. .. ? কারণ, এ মাস থেকে রমজান মাসের জন্য অগণিত প্রচুর কল্যাণ ও মঙ্গল উৎসারিত হয়। রমজানকে রমজান বলা হয় এ কারনে যে এ মাসে পাপসমুহ পুড়িয়ে নিঃশেষ ও নিশ্চিহ্ন করে দেওয়া হয়।

রোজার মাসে রোজা ও নামাজের মাধ্যমে বিশেষ নুরানিয়াত অর্জন ছাড়াও কুরআন তিলাওয়াতও এ মাসের নুরানি আকর্ষণের কিছু বাড়তি দিক। রমজানকে বলা হয় কুরআনের বসন্ত। আত্মগঠন ও চরিত্র সংশোধন এবং মনের উপর জমে থাকা মরিচাগুলো অপসারণের মাধ্যমে নিজেকে আবারও পবিত্র করার ও সব জঞ্জাল আর পঙ্কিলতা থেকে মুক্ত করার মাধ্যম হলো কুরআনের অধ্যয়ন।

পবিত্র রমজান মহান আল্লাহর দিকে-সফর করার মাস। তবে মনে রাখতে হবে, আল্লাহর নৈকট্য অর্জনের সবচেয়ে বড় শর্ত হল গুনাহ-বর্জন। ফরজ ও নফলসহ আমরা যত বেশিই ইবাদত করি না কেন, পাপ বর্জন করা না হলে কাঙ্খিত আত্মসংশোধন বা আত্মার উন্নতি ও আল্লাহর নৈকট্যলাভ অসম্ভবই থেকে যাবে। ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী আপনি যত ভাল ভাল ওষুধই খান না কেন, পাশাপাশি যদি শরীরের রোগ-বর্ধক খাবার ও কাজগুলো আগের মতই করতে থাকেন, তাহলে কোনও ওষুধেই আপনার রোগগুলো সারানো যাবে না। হযরত আলি (রাঃ) মহানবীর (স.) কাছে প্রশ্ন করেছিলেন- হে আল্লাহর রসুল (স.), এই মাসে সবচেয়ে ভাল কাজ কি ? তিনি জবাবে বললেন, ‘হে আবুল হাসান, এই মাসে সবচেয়ে ভাল কাজ হল, আল্লাহ যা যা নিষিদ্ধ করেছেন, তা থেকে দূরে থাকা।’ রমজানের রমজ শব্দটির অর্থ হল দাহন। মানবজীবনে কু-প্রবৃত্তির বিনাশ বা দাহন জরুরি। কারণ, কু-প্রবৃত্তিগুলো মানবজীবনের মহৎ উদ্দেশ্যসাধনকে অসম্ভব করে তুলে। অন্য কথা রোজা বা সওম-র অর্থ হল পাপ থেকে বিরত থাকাসহ নানা ধরনের সংযম সাধনা।’ হে ইমানদানগণ! তোমাদের উপর রোজা ফরজ করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তী লোকদের উপর, যেন তোমরা খোদাভীতি বা তাকওয়া অর্জন করতে পার।’ (২:১৮৩)

সাংবাদিক-কলামিস্ট।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..