1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

জ্বালানি কিনতে পুতিনের সাহায্য চাইলেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৭ জুলাই, ২০২২
  • ২৫৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : শ্রীলঙ্কার প্রেসিডেন্ট জানিয়েছেন, তার ‘দেউলিয়া’ হয়ে যাওয়া দেশকে জ্বালানি আমদানি করতে সাহায্য করার জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে অনুরোধ করেছেন তিনি।

১৯৪৮ সালে স্বাধীনতার পর থেকে সবচেয়ে মারাত্মক আর্থিক সংকেট পড়া শ্রীলঙ্কার এখন বৈদেশিক রিজার্ভ বলে আর কিছু নেই। তাই দেশটি খাবার, ওষুধ ও জ্বালানির মতো অতি জরুরি আমদানি প্রয়োজন মেটাতে পারছে না।

এ নিয়ে অসন্তুষ্ট শত শত লোক বুধবার রাজধানী কলম্বোর রাস্তায় নেমে সরকারবিরোধী বিক্ষোভ প্রদর্শন করেছে।

এ পরিস্থিতিতে প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে জানিয়েছেন, পুতিনের সঙ্গে তার একটি ‘অত্যন্ত ফলদায়ক’ আলোচনা হয়েছে।

শ্রীলঙ্কা শিগগিরই পেট্রলশূন্য হয়ে যেতে পারে, রবিবার দেশটির জ্বালানিমন্ত্রী এমন সতর্কতা জানানোর পর এ পদক্ষেপের কথা জানালেন দেশটির প্রেসিডেন্ট।

পুতিনের সঙ্গে আলোচনার কথা উল্লেখ করে রাজাপাকসে এক টুইটে বলেন, ‘বাকিতে জ্বালানি আমদানি করার সুবিধা দেওয়ার অনুরোধ করেছি আমি।’

রাজাপাকসে আরও জানান, তিনি মস্কো ও কলম্বোর মধ্যে ফ্লাইট ফের চালু করার জন্য ‘বিনীত অনুরোধ জানিয়েছেন’।

বিবিসি জানিয়েছে, সংকট চলাকালেই সাম্প্রতিক মাসগুলোয় রাশিয়া থেকে তেল আমদানি করে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা করেছে শ্রীলঙ্কা আর সরকার ইঙ্গিত দিয়েছে জ্বালানি সমৃদ্ধ দেশটি থেকে আরও আমদানি করবে তারা।

৭০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে বড় এ অর্থনৈতিক সংকট সামাল দিতে রাজাপাকসে ভারত ও চীন থেকে আর্থিক সহায়তা নিলেও জ্বালানি, বিদ্যুৎ, খাদ্য ও অন্যান্য নিত্য প্রয়োজনীয় পণ্যের ঘাটতি মেটাতে ব্যর্থ হয়েছেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..