1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

যুক্তরাষ্ট্রে ব্যাপকভাবে ছড়াচ্ছে দাবানল, সর্বোচ্চ সতকর্তা

  • আপডেট টাইম : সোমবার, ১ আগস্ট, ২০২২
  • ১২৮ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের পশ্চিমাঞ্চলে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ছে দাবানল। তীব্র গরম ও বাতাসের কারণে এমনটি ঘটছে বলে জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। ক্যালিফোর্নিয়া এবং মন্টানায় রাতারাতি ভয়াবহ আকারে ছড়িয়ে পড়ায় শতাধিক বাড়ি খালি করার নির্দেশ দেয়া হয়। আইডাহোতেও বাড়ছে দাবানল।

ক্যালিফোর্নিয়ার ক্লামাথ ন্যাশনাল ফরেস্টে ম্যাককিনির আগুন শুক্রবার থেকে শুরু হয়ে শনিবারের মধ্যে এক বর্গ কিলোমিটার থেকে ১৬০ বর্গ কিলোমিটারেরও বেশি ছড়িয়ে পড়েছে। এরই মধ্যে এটি ওরেগন স্টেট লাইনের কাছে গ্রামীণ অঞ্চলে পৌঁছে গিয়েছে।

রোববার যুক্তরাষ্ট্রের জাতীয় আবহাওয়া পরিষেবা শুষ্ক বজ্রপাত এবং শক্তিশালী বাতাসের হুমকির কারণে এই অঞ্চলে লাল-পতাকা সতর্কতা জারি করেছে। এর অর্থ হলো আগুন যেকোনো সময়ে যেকোনো দিকে ছড়িয়ে পড়তে পারে। এটি অগ্নিনির্বাপকদের জন্য ‘অত্যন্ত বিপজ্জনক’।

ক্লামাথ ন্যাশনাল ফরেস্টের মুখপাত্র ক্যারোলিন কুইন্টানিলা বলেন, ‘এটি এই অঞ্চলের অনিয়মিত বাতাস এবং বজ্রপাতের সাথে বাড়তে থাকে এবং আমরা এখন তিন অঙ্কের তাপমাত্রায় আছি।’

মন্টানায় এলমো দাবানলের আকার প্রায় তিনগুণ বেড়ে প্রায় ২৮ বর্গ কিলোমিটারে পৌঁছেছে। দক্ষিণ দিকে প্রায় ৩২০ কিলোমিটার দূরে, আইডাহোর অধিবাসীদের বাড়ি ঘর খালি করার নির্দেশ এখনো জারি রয়েছে। ক্যালিফোর্নিয়ার সিস্কিইউ কাউন্টি শেরিফের অফিসের মুখপাত্র কোর্টনি ক্রেইডার বলেন, ‘আমরা পুরো এলাকার বাসিন্দাদের প্রস্তুত থাকতে বলছি’।

ওরেগন রাজ্যের প্রতিনিধি ড্যাসিয়া গ্রেবার (যিনি ক্যালিফোর্নিয়া স্টেট লাইনের ফায়ার সার্ভিসেও কাজ করেন) বলেন, এটা তার দেখা সবচেয়ে খারাপ ধরনের দাবানল। তিনি তার স্বামীর সাথে ক্যাম্পিংয়ে থাকাকালীন প্রায় ১৬ কিলোমিটার দূর থেকে তিনি এটি দেখতে পান।

পশ্চিম মন্টানায় বায়ুতাড়িত এলমো আগুনটির কারণে বাড়িঘর এবং গবাদি পশু সরিয়ে নেয়া হয়। আইডাহোতে অবস্থিত ন্যাশনাল ইন্টারএজেন্সি ফায়ার সেন্টারের মতে, আগুন নিয়ন্ত্রণে আনতে প্রায় এক মাস সময় লাগবে।

রোববার জ্যাকসন কাউন্টি শেরিফের অফিস, অনুসন্ধান এবং উদ্ধার এবং রোগ ভ্যালি ট্রান্সপোর্টেশন ডিস্ট্রিক্টের কর্মকর্তারা রেড বাটস ওয়াইল্ডারনেসের ক্যালিফোর্নিয়া প্রান্ত থেকে কমপক্ষে ৬৩ জন প্যাসিফিক ক্রেস্ট ট্রেইল হাইকারকে সরিয়ে নিতে সাহায্য করেছেন।

শেরিফের কার্যালয় বাসিন্দাদের সতর্ক করেছে যে পরিস্থিতি যেকোনো মুহূর্তে পরিবর্তন হতে পারে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..