1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০২:৩৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মৌলভীবাজারের সেন্টমার্থাসে ৭৮ প্রজেক্ট নিয়ে বিশাল বিজ্ঞান মেলা : হাজারো দর্শনার্থী

  • আপডেট টাইম : শনিবার, ২৭ আগস্ট, ২০২২
  • ১৩৩ বার পঠিত

শ্রীমঙ্গল প্রতিনিধি :: মৌলভীবাজারের শ্রীমঙ্গল সেন্টমার্থাস স্কুলে তথ্য প্রযুক্তি ও উদ্ভাবনী বিষয়ে ৭৮টি প্রজেক্টের বিশাল বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে।
সেন্টমার্থাস স্কুলের আয়োজনে শনিবার সকালে এ তথ্য প্রযুক্তি ও বিজ্ঞান মেলার উদ্বোধন করেন খ্রিষ্টান মিশনারিজ এর সিলেট ধর্ম প্রদেশের বিষপ সরৎ ফ্রান্সিস গমেজ। এ সময় বিদ্যালয়ে প্রধান শিক্ষক সিস্টার রিক্তা গমেজ, সহকারী প্রধান শিক্ষক সংগীতা গমেজ, রোটারী ক্লাব অব শ্রীমঙ্গলএর সভাপতি হুমায়ুন কবির রিপন ও শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক বিকুল চক্রবর্তীসহ বিদ্যালয়ের সহকারী শিক্ষকবৃন্দ ও অভিভাবকরা উপস্থিত ছিলেন।
বিজ্ঞান মেলায় মডেল সিটি, জানজট নিরসনে হাইডোলিক ট্রেক, ওয়াটার ফিউরিফাইন, মর্ডান ভিলেইজ, ওয়াটার সেইভ সেন্সর, ময়লা পানি থেকে বিশুদ্ধ পানি বাঁচাই করা, বিদুৎ সাশ্রয়ী প্রজেক্টসহ ৭৮টি প্রজেক্ট প্রদর্শীত হয়। যা দেখতে সকাল থেকে বিদ্যালয় প্রাঙ্গনে জড় হন হাজারো শিক্ষার্থী ও অভিভাবক।
বিজ্ঞান মেলায় ওয়াটার ফিউরিপাইন প্রজেক্টের দলনেতা বিদ্যালয়ের শিক্ষার্থী সজীব দাশ বলেন, সেই বিশ^ খুব কাছেই যে বিশে^ পরিশোধিত পানির জন্য যুদ্ধ শুরু হবে। এই সমস্যা থেকে সহজে যাতে পানি পরিশোধিত করা যায় তাই তারা ময়লা পানি থেকে কিভাবে পরিস্কার এবং পানযোগ্য পানি বের হয়ে আসবে তারা এমন একটি প্রজেক্ট এখানে উপস্থাপন করেছেন।
স্টেইট লাইট প্রজেক্টের দলনেতা মাইশা আক্তার বলেন, মানুষ শহরে বসবাস করতে চায়। কিন্তু সে গ্রামই যদি শহরের মতো সুবিধা থাকে তাহলে মানুষের শহরমূখী চাপ কমবে। তাই তারা সহজ পদ্ধতিতে গ্রামে স্টেইট লাইট স্থাপনের প্রজেক্ট প্রর্দশিত করেছেন।
আর যানজট নিরসনে হাইড্রোলিক ট্রেক প্রজেক্টের দলনেতা মিথিলেষ দেব জানান, তারা ব্যস্ত সিটির যানজট নিরসনে জন্য বিদুৎ বা জ্বালানি ছাড়া বাতাসের মাধ্যমে তৈরী করেছেন হাইড্রোলিক ট্রেক।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..