1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

যুক্তরাষ্ট্রে প্রথম মাংকিপক্সে এক ব্যক্তির মৃত্যু

  • আপডেট টাইম : বুধবার, ৩১ আগস্ট, ২০২২
  • ১১৬ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : কোভিড সংক্রমণ না যেতেই আকস্মিকভাবে হানা দেয় মাংকিপক্স নামক একটি সংক্রমক রোগ। যা ইতোমধ্যেই বিস্তার ঘটিয়েছে বিশ্বের বিভিন্ন জায়গায়। এরমধ্যেই খবর, যুক্তরাষ্ট্রে প্রথম কোন ব্যক্তি মাংকিপক্স সংক্রমণের কারণে মৃত্যু হয়েছে।

যুক্তরাষ্ট্রের টেক্সাস প্রশাসন এই মৃত্যুর খবর নিশ্চিত করেছে। টেক্সাসের স্বাস্থ্য দফতর এক বিবৃতিতে জানিয়েছে, ওই রোগে আক্রান্ত হয়ে হ্যারিস কাউন্টি শহরের এক পূর্ণবয়স্ক ব্যক্তি মারা গেছেন।

স্বাস্থ্য দফতরের কমিশনার জন হেলারস্টেডট বাসিন্দাদের সতর্ক করে বলেছেন, ‘যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের জন্য মাংকিপক্স একটি মারাত্মক রোগ। এই রোগের লক্ষণ দেখা গেলে দ্রুত চিকিৎসা শুরু করতে হবে।’

আমেরিকার রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধে কর্মরত সংস্থার (সিডিসি) দাবি, আমেরিকার ৫০টি প্রদেশের সব কটিতেই মাংকিপক্স আক্রান্তের খোঁজ মিলেছে। সব মিলিয়ে দেশটিতে ১৮ হাজারেরও বেশি আক্রান্ত।

সংস্থাটির আরও দাবি, মাংকিপক্স ছড়ানোর পর থেকে পৃথিবীতে ১৫ জনের এই রোগে আক্রান্ত হয়ে মৃত্যু। তবে এই প্রথম মৃত্যু আমেরিকায়।

টেক্সাসের স্বাস্থ্য দফতর নাগরিকদের সতর্ক করে বলেছে, ‘আক্রান্ত ব্যক্তির সঙ্গে সরাসরি সম্পর্ক এড়িয়ে চলতে হবে। যারা মাংকিপক্সে আক্রান্ত হয়েছেন তারা যেন অন্যের সংস্পর্শ এড়িয়ে বাড়িতে থাকেন, যত দিন না পর্যন্ত ঘা শুকিয়ে নতুন ত্বক তৈরি হচ্ছে।’

তবে এর মধ্যে আশার কথা শুনিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। গত সপ্তাহে বিশ্ব জুড়ে ২১ শতাংশ আক্রান্তের সংখ্যা হ্রাস পেয়েছে। গত এপ্রিল থেকে এখনও পর্যন্ত বিশ্বের ৯৮টি দেশে ৪৫ হাজার জন মাংকিপক্সে আক্রান্ত হয়েছে বলে জানা গেছে।
খবর রয়টার্স

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..