1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র পরিদর্শনে জাতিসংঘ দল

  • আপডেট টাইম : শুক্রবার, ২ সেপ্টেম্বর, ২০২২
  • ১২১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পৌঁছেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শক দল।

ইউক্রেনের জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পৌঁছেছে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) পরিদর্শক দল। বৃহস্পতিবার দুপুরে দলের সদস্যরা সেখানে পৌঁছান। গোলাবর্ষণ ও দুই পক্ষের লড়াই চলার মধ্যেই জাতিসংঘের বিশেষজ্ঞ দল সেখানে গেল। খবর বিবিসির।

আইএইএ কয়েক মাস ধরে জাপোরিঝিয়ায় যাওয়ার চেষ্টা চালিয়ে আসছিল। শেষ পর্যন্ত গত সোমবার দলটি রওনা দেয়। জাতিসংঘের পরিদর্শক দলটি সেখানে পৌঁছানোর ঘণ্টাখানেক আগেও এনারহোডার শহরে গোলাবর্ষণের শব্দ পাওয়া গেছে।

এর আগে বৃহস্পতিবার সকালে রয়টার্সের খবরে বলা হয়েছিল, জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের কাছে গোলাবর্ষণের কারণে জাতিসংঘের বিশেষজ্ঞ দলের পরিদর্শন ব্যাহত হচ্ছে। এ কারণে নির্ধারিত সময়ে সেখানে যেতে পারেননি তাঁরা। সফররত বিশেষজ্ঞ দলের প্রধান বলেছিলেন, বিদ্যুৎকেন্দ্রের ক্ষয়ক্ষতি মূল্যায়ন করতে চান তাঁরা।

গোলাবর্ষণের মাধ্যমে আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থার (আইএইএ) সফর বানচাল করার চেষ্টা করা হচ্ছে বলে একে অপরকে দোষারোপ করছে রাশিয়া ও ইউক্রেন। পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি বর্তমানে রুশ বাহিনীর দখলে আছে। তাদের নিয়ন্ত্রণে থেকেই ইউক্রেনের প্রকৌশলীরা সেখানে কাজ করে যাচ্ছেন।

ইউরোপের সর্ববৃহৎ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি গত মার্চ থেকে রাশিয়ার দখলে আছে। এর আশপাশে গোলা নিক্ষেপের জন্য একে অপরকে দায়ী করে আসছে রাশিয়া ও ইউক্রেন। এ অবস্থায় চেরনোবিলের মতো রেডিয়েশন দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ইউক্রেনের পরমাণু কোম্পানি এনারগোয়াটম জানায়, বৃহস্পতিবার সকালে আইএইএর প্রতিনিধিদল বিদ্যুৎকেন্দ্রের চেক পয়েন্ট থেকে প্রায় ২০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। পরিস্থিতি স্বাভাবিক হলে প্ল্যান্টে নিরাপদে প্রবেশ করবেন তাঁরা।

এর আগে এনারগোয়াটম বলেছিল, রাশিয়ান সেনাদের গোলাবর্ষণের কারণে বিদ্যুৎকেন্দ্রটির দুটি প্রধান রিয়েক্টর বন্ধ করে দেওয়া হয়। অপরদিকে মস্কোর দাবি, কেন্দ্রটির নিয়ন্ত্রণ নিতে ইউক্রেনীয় বাহিনীর চেষ্টা নস্যাৎ করে দিয়েছে তারা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..