1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

লুলার কাছে হেরে নীরব বোলসোনারো

  • আপডেট টাইম : বুধবার, ২ নভেম্বর, ২০২২
  • ২২৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ব্রাজিলে নির্বাচনে পরাজয়ের পর কট্টর ডানপন্থী প্রেসিডেন্ট জায়ের বোলসোনারো এখনো একেবারে নীরব হয়ে আছেন। তিনি বামপন্থী লুইজ ইনাসিও লুলা দা সিলভার কাছে পরাজয়ও স্বীকার করেননি। রোববার দ্বিতীয় দফার নির্বাচনে ভোটাভুটি শেষ হওয়ার ২৪ ঘন্টা পরও বোলসোনারো এ নীরবতায় বিশ্লেষকরা আশংকা করছেন তিনি হয়তো ফলাফল চ্যালেঞ্জ করতে পারেন।

নির্বাচনে হাড্ডাহাড্ডি লড়াই শেষে লুলা ৫০ দশমিক ৯ শতাংশ ভোট পেয়ে জয়ী হন। আর বোলসোনারো পেয়েছেন ৪৯ দশমিক ১ শতাংশ ভোট। ব্রাজিলের আধুনিক ইতিহাসে এতো কম ভোটে কোনো প্রার্থীর জয়ী হওয়ার নজির নেই।

আগামী ১ জানুয়ারি থেকে নতুন প্রেসিডেন্ট দায়িত্ব পালন শুরু করবেন। কিন্তু দায়িত্ব নিয়ে ৭৭ বছর বয়সী লুলাকে যেসব চ্যালেঞ্জ মোকাবেলা করতে হবে তার মধ্যে উল্লেখযোগ্য অর্থনৈতিক সংকট, আমাজনের বনভূমি ধ্বংস, এবং শক্তিশালী ও ক্ষুব্ধ ডানপন্থীদের মোকাবেলা।

কিন্তু সবার আগে বড়ো প্রশ্ন হিসেবে যেটি দেখা দিয়েছে তা হলো বোলসোনারো তার পরাজয় স্বীকার করে নেবেন কিনা। ফলাফলের পর থেকে তিনি প্রকাশ্যে এমনকি তার প্রিয় সামাজিক যোগাযোগ্যমাধ্যমে এখনো পর্যন্ত কোনো কথা বলেননি।

তবে তার ঘনিষ্ঠ কিছু মিত্র প্রকাশ্যে পরাজয় স্বীকার করে নিয়েছেন। এর মধ্যে রয়েছেন কংগ্রেসের নি¤œকক্ষের ক্ষমতাশালী স্পিকার আর্থার লীরা।

এদিকে ২০০৩ সাল থেকে ২০১০ সাল পর্যন্ত ক্ষমতায় থাকা লুলা তার বিজয়ী ভাষণে আন্তর্জাতিক অঙ্গনে দেশের ক্ষতিগ্রস্ত ইমেজ পুনরুদ্ধারের প্রত্যয় ব্যক্ত করেন। ইতোমধ্যে তিনি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাঁক্রো, জার্মানির ওলাফ শলৎজ, জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসসহ অন্যান্য বিশ্বনেতাদের সঙ্গে কথা বলতে শুরু করেছেন।

রোববার রাতে লুলা তার ভাষণে পরাজয় স্বীকার না করার কারণে তার প্রতিদ্বন্দ্বীর সমালোচনা করেছেন।

তিনি বলেন, পৃথিবীর যে কোনো দেশে হলে পরাজিত প্রেসিডেন্ট তার পরাজয় স্বীকার করে বিজয়ীকে ফোন করতেন।

দুনীর্তির কারণে লুলার ১৮ মাস কারাদন্ড হয়েছিল। জয়ের পর তিনি বিভক্ত দেশকে শান্তি ও ঐক্যের পথে নেওয়ার অঙ্গীকার করেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..