1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

এলডিসি থেকে উত্তরণের পরও সুবিধা অব্যাহত রাখতে প্রধানমন্ত্রীর আহ্বান

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩
  • ৯৩ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণ হওয়ার পরেও সেসব দেশকে বাজারে অগ্রাধিকারমূলক প্রবেশ এবং ট্রিপস (TRIPS) মওকুফের মতো সুবিধাগুলো একটি নির্দিষ্ট সময়ের জন্য বাড়ানোর বিষয়টি আন্তর্জাতিক সম্প্রদায়কে খুব গুরুত্বসহকারে বিবেচনা করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ মঙ্গলবার (৭ মার্চ) কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে (কিউএনসিসি) ‘অ্যানহ্যান্সিং দ্য পার্টিসিপেশন অব লিস্ট ডেভেলপমেন্ট কান্টিট্রিজ (এলডিসি) ইন ইন্টারন্যাশনাল ট্রেড অ্যান্ড রিজিওনাল ইনটিগ্রেশন’ শীর্ষক হাই-লেভেল থিমেটিক গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ হওয়ার পরেও একটি নির্দিষ্ট সময়ের জন্য সেসব দেশকে বাজারে অগ্রাধিকামূলক প্রবেশ ও ট্রিপস মওকুপসহ এলডিসির জন্য নির্দিষ্ট সুবিধাগুলো সময় বাড়ানো প্রয়োজন।

তিনি বলেন, ইতোমধ্যে এলডিসি গ্রুপ ওয়াল্ড ট্রেড অর্গানাইজেশনে (ডব্লিউটিও) এসব ইস্যুতে প্রস্তাবনা পেশ করেছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের উচিত ঐ প্রস্তাবগুলো খুব গুরুত্বসহকারে বিবেচনা করা, বিশেষ করে কোভিড-১৯ মহামারি এবং ইউক্রেন যুদ্ধের কারণে সৃষ্ট চ্যালেঞ্জগুলোর প্রেক্ষাপটে।

শেখ হাসিনা বলেন, টেকসই উন্নয়নের জন্য এবং দোহা প্রোগ্রাম অব অ্যাকশন এ আমরা ২০৩০ এজেন্ডায় যেসব লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছি সেগুলো অর্জনে আমাদের প্রচেষ্টা দ্বিগুণ করতে হবে। এ লক্ষ্যে জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন।

শেখ হাসিনা বলেন, আমাদের দৃষ্টিভঙ্গি এবং প্রতিশ্রুতিগুলো প্রাজ্ঞ, বাস্তবসম্মত এবং স্বল্পোন্নত দেশগুলোর উৎপাদনশীল ক্ষমতা বাড়ানোর জন্য ভালোভাবে পরিকল্পিত হওয়া উচিত। আমি আশা করি দোহা কর্মসূচিতে আমরা নিজেদের জন্য যে লক্ষ্যগুলো নির্ধারণ করেছি তা অর্জনে আমাদের আলোচনা ইতিবাচকভাবে অবদান রাখবে৷

বাংলাদেশের দিকে দৃষ্টি নিবদ্ধ করে শেখ হাসিনা বলেন, তার সরকার একটি মাল্টিমডাল পরিবহন ব্যবস্থা গড়ে তোলার মাধ্যমে জাতীয় ও আন্তঃসীমান্ত সংযোগ উন্নত করার ওপর উল্লেখযোগ্য জোর দিয়েছে। ‘এটি খরচ কমাবে, দক্ষতা বাড়াবে এবং আঞ্চলিক ও আন্তর্জাতিক বাণিজ্যে উন্নয়ন ঘটাবে।’ তিনি বলেন, তাঁরা দক্ষতা উন্নয়ন, উৎপাদনশীলতা বৃদ্ধি, মেধা সম্পদের উন্নয়ন এবং তাদের প্রতিযোগিতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন উদ্যোগ বাস্তবায়ন করছেন।

প্রধানমন্ত্রী বলেন, তার সরকারের নীতি হচ্ছে জাতীয় উন্নয়নে বেসরকারি খাতকে সম্পৃক্ত করা। ‘হাতে হাতে কাজ করে, আমরা এখন দেশকে এলডিসি উত্তোরণের বর্তমান পর্যায়ে নিয়ে এসেছি এবং আমাদের স্বল্পমেয়াদী অগ্রাধিকার হচ্ছে মসৃণ এবং টেকসই উত্তোরণ নিশ্চিত করা।’

জাতিসংঘের স্বল্পোন্নত দেশগুলোর পঞ্চম সম্মেলনের এই হাই-লেভেল থিমেটিক এ গোলটেবিল বৈঠকের কো-চেয়ার ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বুরুন্ডির প্রেসিডেন্ট ইভারিসতে নোদেইশিমিই।

অনুষ্ঠানে বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান, উচ্চ পর্যায়ের প্রতিনিধি, পর্যবেক্ষক, জাতিসংঘসহ বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা আলোচনায় অংশ নেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..