1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:৪১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

স্নাতক ভর্তিতে ৭ কলেজে বাড়ছে না আসন

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ২৪২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সরকারি ৭ কলেজে এ বছর ২০২২-২৩ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তির ক্ষেত্রে কোনো আসন বাড়ানো হচ্ছে না। গত বছরের (২০২১-২২ শিক্ষাবর্ষ) অনুরূপ সংখ্যক আসন হিসেবেই ভর্তি পরীক্ষা ও ভর্তি কার্যক্রম সম্পন্ন করা হবে।

আজ মঙ্গলবার (২১ মার্চ) বিষয়টি নিশ্চিত করেছেন ইডেন মহিলা কলেজের অধ্যক্ষ ও সাত কলেজের সমন্বয়ক অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্য্য।

তিনি বলেন, ঢাবি অধিভুক্ত সাত কলেজে ২০২২-২৩ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষার বিষয়ে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে ভর্তি পরীক্ষার প্রাথমিক রূপরেখা আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে আগের বছরের তুলনায় আসন বাড়ানোর বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

তিনি বলেন, সাত কলেজের অবকাঠামোগত সংকট, শ্রেণিকক্ষের সংখ্যা ও ধারণক্ষমতার বিষয়টি মাথায় রেখেই অতিরিক্ত আসনের বিষয়ে চিন্তা করা হয়নি। আমরা চাই সাত কলেজে ভর্তি হওয়া শিক্ষার্থীরা গুণগত মান বজায় রেখেই স্নাতক সম্পন্ন করুক। তাই ধারণক্ষমতার অতিরিক্ত নয় বরং স্বাভাবিকতা বজায় রেখেই নতুন শিক্ষাবর্ষে শিক্ষার্থী ভর্তি করা হবে। যাতে শিক্ষার গুণগত মান বজায় থাকে।

সাতটি কলেজে স্নাতকে বা স্নাতকোত্তরে নতুন বিভাগ খোলার চলমান প্রক্রিয়া সম্পর্কে জানতে চাইলে সুপ্রিয়া ভট্টাচার্য্য বলেন, কলেজভিত্তিক বিভাগ পরিচালনার সক্ষমতা যাচাই-বাছাইয়ের পর নতুন বিভাগ খোলার আবেদন ঢাকা বিশ্ববিদ্যালয়ের জমা দেওয়া হয়েছে। এক্ষেত্রে বর্তমান সময়ের আলোকে চাহিদা রয়েছে এবং বিভাগের প্রস্তাবনা দেওয়া হয়েছে। ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিবেচনা করে তাদের সিদ্ধান্ত জানাবেন। তবে এ বছর (২০২২-২৩ শিক্ষাবর্ষ) ভর্তি হওয়া শিক্ষার্থীরা নতুন বিভাগের সুবিধা পাবেন না। আশা করছি পরবর্তী শিক্ষাবর্ষ থেকে আমরা নতুন বিভাগের কার্যক্রম সীমিত পরিসরে হলেও চালু করতে পারব।

প্রসঙ্গত, গত ১৬ মার্চ ঢাবির উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ভর্তি পরীক্ষা কমিটির সভা অনুষ্ঠিত হয়। সভার সিদ্ধান্ত অনুযায়ী, সাত কলেজের কলা ও সামাজিক বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা আগামী ১৬ জুন (শুক্রবার), বিজ্ঞান ইউনিটের ভর্তি পরীক্ষা ১৭ জুন (শনিবার) এবং ব্যবসায় শিক্ষা ইউনিটের ভর্তি পরীক্ষা ২৪ জুন (শনিবার) অনুষ্ঠিত হবে। এই তিন ইউনিটের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

এ ছাড়া সব ইউনিটের অনলাইনে ভর্তির আবেদন গ্রহণ আগামী ২ এপ্রিল থেকে শুরু হয়ে আগামী ৩০ এপ্রিল পর্যন্ত চলবে বলেও জানা গেছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..