1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

সন্ধ্যায় তিন বিভাগে কালবৈশাখীর আশঙ্কা

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ এপ্রিল, ২০২৩
  • ১১১ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : ঢাকায় আবারও বাড়তে শুরু করেছে তাপমাত্রা। বাড়ছে আর্দ্রতাও। ফলে অনুভূত হচ্ছে তীব্র গরম। আজ বৃহস্পতিবার গরমের সেই তীব্রতা আরও বাড়তে পারে।
একই সঙ্গে সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগে সন্ধ্যার পর কালবৈশাখীর আশঙ্কা আছে। ঝড়ের পর সেখানে বৃষ্টিও হতে পারে। তবে তা বেশি সময়ের জন্য স্থায়ী হওয়ার সম্ভাবনা কম বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা।

আবহাওয়া অধিদপ্তর বলছে, গতকাল বুধবার দুপুর ১২টার তুলনায় আজ ঢাকার তাপমাত্রা দশমিক এক ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। এ সময় ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। একই সঙ্গে আর্দ্রতার পরিমাণ গত দিনের তুলনায় ৩ শতাংশ বেড়ে ৫৩ শতাংশে দাঁড়িয়েছে। তাপমাত্রার হিসেবে মৃদু দাবদাহ বয়ে গেলেও গরমের অনুভূতি আর্দ্রতার কারণে তীব্র মনে হচ্ছে।

সকাল থেকে রাজধানীর আকাশে কিছু মেঘের আনাগোনা বেড়ে গেলেও বেলা গড়াতে তা কমে যায়। মেঘ সরে গিয়ে রোদের তীব্রতা বাড়তে থাকে। বেলা ১১টার পর গরমের দাপট বেড়ে যায়। ভোর থেকে যে হালকা শীতল বাতাস বইতে শুরু করেছিল, বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা লু হাওয়ায় পরিণত হয়।

আজ দুপুরের দিকে প্রচণ্ড গরমে রাজধানীর পিচঢালা পথ থেকে যেন আগুনের হল্কা বের হতে দেখা গেছে। মিরপুর ১০ নম্বর গোলচত্বর, ১ নম্বর, রোকেয়া স্মরণীসহ বিভিন্ন স্থানে সিটি করপোরেশনের গাড়ি থেকে রাস্তায় পানি ছিটাতে দেখা গেছে। বায়ুদূষণ নিয়ন্ত্রণে ও তাপমাত্রা কমাতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে সিটি করপোরেশনের সেখানে দায়িত্বে থাকা সিটি করপোরেশনের কর্মকর্তারা জানিয়েছেন।

এদিকে আবহাওয়া অধিদপ্তর বলছে, আগামীকাল শুক্রবার সকাল থেকে দেশের বিভিন্ন স্থানে মেঘ বাড়তে পারে। বৃষ্টি ও কালবৈশাখী হতে পারে সিলেট, ময়মনসিংহ ও চট্টগ্রাম বিভাগ ছাড়া দেশের অন্যান্য বিভাগের কিছু কিছু জায়গায়। তবে বাতাসের আর্দ্রতা আগামীকাল আরও বেড়ে গরমের তীব্রতা বাড়তে পারে। আর আগামী শনিবার থেকে সারা দেশে বৃষ্টি বেড়ে দাবদাহের দাপট কমে আসতে পারে।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, পাবনা, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলাগুলোর ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। বগুড়া, নওগাঁ, মৌলভীবাজার, রাঙ্গামাটি, চাঁদপুর, খুলনা, সাতক্ষীরা, বরিশাল, পটুয়াখালী ও ভোলা জেলাসহ এবং ঢাকা ও রংপুর বিভাগসমূহের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপ প্রবাহ বয়ে যাচ্ছে ও তা অব্যাহত থাকতে পারে। এছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঈশ্বরদী ও চুয়াডাঙ্গায় ৪২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা টেকনাফে ২২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। রাজধানী ঢাকায় তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার সিনপটিক অবস্থায় বলা হয়েছে, পশ্চিমা লঘুচাপের বাড়তি অংশ পশ্চিমবঙ্গ ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..