1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

আবারও ভূমিকম্পে কেঁপে উঠল জাপান, নিহত ১

  • আপডেট টাইম : শনিবার, ৬ মে, ২০২৩
  • ৮৩ বার পঠিত

 

ডেস্ক রিপোট:জাপানে শক্তিশালী ভূমিকম্পে একজনের মৃত্যুর একদিন পর মৃদু কম্পনে আবার ও কেঁপে ওঠে জাপান। শনিবারের আঘাতে বেশ কয়েকটি ভবন ধ্বংস হয়েছে। কর্মকর্তারা দুর্যোগের ক্ষয়ক্ষতি নির্ণয় করছেন।

৬ দশমিক ৫ মাত্রার ভূমিকম্পটি শুক্রবার বিকেলের মাঝামাঝি সময়ে মধ্য ইশিকাওয়া অঞ্চলে ভূপৃষ্ঠ থেকে ১২ কিলোমিটার গভীরে আঘাত হানে। জাপান আবহাওয়া সংস্থা এ কথা জানায়।

সংস্থাটি বলেছে, ভারী বৃষ্টির কারণে ভয়াবহ ভূমিধসের আশঙ্কা রয়েছে। ভূমিকম্পের পর প্রায় ৫৫টি মৃদু কম্পনের কয়েকটি ছিল বেশ শক্তিশালী।

সংস্থাটি শনিবার আরো জানায়, এই ভূমিকম্পে অন্তত ২৩ জন আহত হয়েছে।

সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত নগরী ইশিকাওয়া সুজু এলাকা থেকে এক কর্মকর্তা এএফপি’কে বলেন, ‘আমাদের কর্মীরা ভূমিকম্পে ক্ষয়ক্ষতি পরীক্ষা করছে।’ তিনি বলেন, ধ্বংসপ্রাপ্ত ভবনের আটকে পড়া দুই ব্যক্তিকে উদ্ধার করা হয়েছে, এবং প্রায় ৫০ জন লোক স্কুল এবং সিটি হলে স্থাপিত শরণার্থী কেন্দ্রে আশ্রয় নিয়েছে।

২০০৭ সালে একটি ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প একই অঞ্চলে একটি মাছ ধরার গ্রামে আঘাত হানলে কয়েকশ লোক আহত হয় এবং জাপান সাগরের উপকূলবর্তী একটি মনোরম এলাকা নোটো উপদ্বীপের দুই শতাধিক ভবন ক্ষতিগ্রস্ত হয়।

চারটি আফ্রিকান দেশ ও সিঙ্গাপুর সফর থেকে ফিরে আসা প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা শুক্রবার ভূমিকম্পে মৃত ব্যক্তির পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জানান এবং এই দুর্যোগে ক্ষতিগ্রস্তদের প্রতি তাঁর সহানুভূতি ব্যক্ত করেন।

২০১১ সালের মার্চ মাসে জাপানে উত্তর-পূর্বে সমুদ্রের নীচের রিখটার স্কেলে ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পের একটি সুনামি হয়। ওই ভয়াবহ ভূমিকম্পে প্রায় সাড়ে ১৮ হাজার লোক মারা যায় বা নিখোঁজ হয়।
খবর এএফপি

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..