1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মৌলভীবাজারে দক্ষতা উন্নয়ন ওরিয়েন্টেশন ও জেন্ডার সেন্সিটাইজেশন কর্মশালা

  • আপডেট টাইম : বুধবার, ২৬ জুলাই, ২০২৩
  • ২৫৬ বার পঠিত

স্টাফ রিপোটার: মৌলভীবাজারে এসইআইপি প্রকল্পের দক্ষতা উন্নয়ন ওরিয়েন্টেশন ও জেন্ডার সেন্সিটাইজেশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। স্কিলস্ ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগাম (এসইআইপি) প্রকল্পের সোশ্যাল মার্কেটিং কার্যক্রমের অংশ হিসেবে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
আজ মঙ্গলবার বিকালে মৌলভীবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে কর্মহীন যুবক, নারী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীসহ অনগ্রসর জনগোষ্ঠীকে দক্ষতা উন্নয়ন ওরিয়েন্টেশন ও জেন্ডার সেন্সিটাইজেশন বিষয়ক কর্মশালাটি কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র্য বিমোচন ও টেকসই উন্নয়ন নিশ্চিত করার লক্ষ্যে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এসইআইপি প্রকল্পটি বাস্তবায়ন করছে।
এসইআইপি প্রকল্পের দক্ষতা প্রশিক্ষণের বিষয়, প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানসমূহ, প্রশিক্ষণের ক্ষেত্রসমূহ, প্রশিক্ষণের সুবিধাদি, প্রশিক্ষণ সম্পন্নকারীদের চাকুরিপ্রাপ্তিতে সহযোগিতাসহ প্রশিক্ষণে অগ্রাধিকার প্রদানের বিষয়গুলো সম্পর্কে সমাজের উদ্দীষ্ট জনগোষ্ঠীকে অবহিত করতে এই সভা আয়োজন করা হয়।

 


স্থানীয় সরকার উপ-পরিচালক মল্লিকা দে-এর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসইআইপি প্রকল্পের উপনির্বাহী প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. মোঃ সানোয়ার জাহান ভূঁইয়া। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন এসইআইপি প্রকল্পের জেন্ডার অ্যান্ড সোস্যাল ডেভলেপমেন্ট স্পেশালিস্ট মাহবুবা ফারজানা (যুগ্ম সচিব)।
সভায় এসইআইপি প্রকল্পের সোশ্যাল মার্কেটিং কার্যক্রমের উদ্দেশ্য, প্রশিক্ষণ প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের মধ্যে সহযোগিতামূলক সম্পর্ক জোরদারের প্রয়োজনীয়তা, প্রশিক্ষণ সুবিধাসমূহ, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও অনগ্রসর জনগোষ্ঠীর মাঝে প্রশিক্ষণ সুবিধা পৌঁছে দিতে করণীয়, প্রশিক্ষণার্থীরদের সুবিধাদি ইত্যাদি বিষয়সহ সোশ্যাল মার্কেটিং কার্যক্রমের সার্বিক দিক নিয়ে মূল বিষয়বস্তু উপস্থাপন করেন বর্ণমালা কমিউনিকেশনস লিমিটেডের সোস্যাল ডেভলেপমেন্ট স্পেশালিস্ট জিল্লুর রহমান এবং ভিসকম এর বিসিসি এক্সপার্ট এ কে এম মনজুরুল হক।
প্রধান অতিথির বক্তব্যে এসইআইপি প্রকল্পের উপনির্বাহী প্রকল্প পরিচালক (যুগ্ম সচিব) ড. মোঃ সানোয়ার জাহান ভূঁইয়া বলেন- নারী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও কর্মহীন যুবকসহ অনগ্রসর জনগোষ্ঠীকে দক্ষ কর্মীতে রূপান্তরিত করতে পারলে দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির অব্যাহত অগ্রগতির ধারা আরো ত্বরান্বিত করা সম্ভব হবে। এজন্য সরকারের উদ্যোগে সারাদেশে কয়েক শত সরকারি ও বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মাধ্যমে বিভিন্ন সেক্টরের জন্য প্রয়োজনীয় দক্ষ জনবল তৈরি করতে দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ কার্যক্রম চলমান আছে। দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের সুবিধাসমূহ দেশের সকল শ্রেণির মানুষের মাঝে ছড়িয়ে দিতে পারলে কংখিত জনগোষ্ঠীকে দক্ষতা প্রশিক্ষণে অন্তর্ভূক্ত করা সম্ভব হবে। ফলে সরকারের ভিশন ২০৪১ বাস্তবায়ন সহজতর হবে। তাই দক্ষতা প্রশিক্ষণের বার্তা উদ্দীষ্ট জনগোষ্ঠীর মাঝে ছড়িয়ে দিতে তিনি সংশ্লিষ্ট অংশীজনদের কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানান।
সভাপতির বক্তব্যে মল্লিকা দে বলেন, ২০৪১ সালের মধ্যে একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনের লক্ষ্য নিয়ে বর্তমান সরকার কাজ করছে। দেশের নারীসহ কর্মক্ষম জনগোষ্ঠীর দক্ষতা বাড়ানোর মাধ্যমে উপযুক্ত কর্মসংস্থানে নিয়োজিত করে সরকারের নির্ধারিত লক্ষ্য পূরণে সকলকে একযোগে কাজ করতে হবে। দেশের যুব সমাজকে প্রশিক্ষিত করতে পারলে তাদের অনেকে উদ্যোক্তা হিসেবে অন্যের জন্যও কর্মসংস্থানের সুযোগ তৈরি করতে পারবেন।
সভায় মৌলভীবাজারের বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তাবৃন্দ, সরকারি-বেসরকারি প্রশিক্ষণ প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ, জনপ্রতিনিধি, নারী ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর প্রতিনিধি, উন্নয়নকর্মী এবং সমাজের অনগ্রসর শ্রেণির প্রতিনিধিসহ মোট ৪২ জন অংশ নেন।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..