1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মারা গেলেন কালজয়ী সিনেমা ‘পথের পাঁচালী’র সিনেমাটোগ্রাফার

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৮ সেপ্টেম্বর, ২০২৩
  • ১৭৬ বার পঠিত

 

ডেস্ক রিপোর্ট ::মারা গেলেন অস্কারজয়ী চলচ্চিত্র নির্মাতা সত্যজিৎ রায়ের ‘পথের পাঁচালী’সহ অনেক সফল সিনেমার সিনেমাটোগ্রাফার সৌম্যেন্দু রায়। বুধবার (২৭ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় কলকাতার বালিগঞ্জের বাসভবনে মৃত্যু হয়েছে তার। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯০ বছর।

ভারতীয় সংবাদমাধ্যমের খবর, সৌম্যেন্দু রায় দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন। ব্যক্তিজীবনে অবিবাহিত হওয়ায় একাই থাকতেন। তবে তাকে দেখাভালের জন্য দুই পরিচারক ছিল। এর মধ্যেই বুধবার মৃত্যু হয় তার।

সৌম্যেন্দু সত্যজিৎ রায়ের ২১টি সিনেমার সিনেমাটোগ্রাফার ছিলেন। কালজয়ী ‘পথের পাঁচালী’ সিনেমায় ফটোগ্রাফার শুরুর আগে ক্যামেরা কেয়ারটেকার হিসেবে ইউনিটে যোগ দিয়েছিলেন তিনি। এরপর ১৯৬০ সালে ‘রবীন্দ্রনাথ ঠাকুর’ তথ্যচিত্রের ক্যামেরার দায়িত্ব দেয়া হয় তাকে। তারপর থেকে দু’জনের এই সম্পর্ক ১৯৯২ সাল পর্যন্ত অটুট তাকে।

অস্কারজয়ী নির্মাতা সত্যজিতের ‘তিন কন্যা’, ‘অভিযান’, ‘চিড়িয়াখাা’, ‘গুপী গায়েন বাঘা বায়েন’, ‘অরণ্যের দিনরাত্রি’র মতো সিনেমায় ক্যামেরার দায়িত্ব পালন করেছেন সৌম্যেন্দু। পরবর্তী সময়ে ‘সোনার কেল্লা’, ‘শতরঞ্জ কি খিলাড়ি’তেও কাজ করেছেন তিনি। এছাড়া সত্যজিৎ ছাড়াও তপন সিংহ, বুদ্ধদেব দাশগুপ্তর সিনেমায় ক্যামেরা সামলিয়েছেন তিনি।

সৌম্যেন্দু সিনেমায় কাজের বাইরে বিভিন্ন সংস্থায় শিক্ষার্থীদের চলচ্চিত্রবিষয়ক পাঠদান দিয়েছেন। কাজের অবদান হিসেবে দেশ-বিদেশ থেকে অনেক সম্মাননাও পেয়েছেন। কিন্তু হঠাৎ তার মৃত্যুর খবরে শোক নেমেছে ইন্ডাস্ট্রিতে।

তাকে ২০১২ সালে বিশেষ চলচ্চিত্র পুরস্কার, ২০১৫ সালে চলচ্চিত্র পুরস্কার (আজীবন সম্মাননা) প্রদান করে পশ্চিমবঙ্গ সরকার। এছাড়া তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ অনেক সম্মানে ভূষিত হয়েছেন।

বুধবার সন্ধ্যায় কেওড়াতলা মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয় তার। সেখানে গৌতম ঘোষ, হরনাথ চক্রবর্তী, অভিজিৎ গুহ, সুদেষ্ণা রায়, প্রেমেন্দু বিকাশ চাকীর মতো টালিউপ পরিচালকরা উপস্থিত ছিলেন। এছাড়া তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..