1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:৫৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ভোট উৎসবে কাটুক শঙ্কা

  • আপডেট টাইম : রবিবার, ৭ জানুয়ারী, ২০২৪
  • ৭৮ বার পঠিত

অনলাইন ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণ ররিবার। সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়ে চলবে বিকাল ৪টা পর্যন্ত। এই ভোটকে কেন্দ্র করে সংঘাত, সহিংতা ও মৃত্যুর ঘটনাও ঘটেছে। তাই ভোটারদের প্রত্যাশা, ভোট উৎসবে সকল শঙ্কা কেটে যাক।

বেশকয়েকজনভোটারেরসঙ্গেকথাবলেজানাযায়, এইভোটকেকেন্দ্রকরেতারাকোনোসংঘাত-সহিংসতাচাননা।তাদেরপ্রত্যাশাÑ ভোটযেনউৎসবেপরিণতহয়।যেনকেটেযায়সবশঙ্কা-উৎকন্ঠা।

বিশ্লেষকদেরমতে, সহিংসতাওকারচুপিমুক্তসুষ্ঠুভোটহলেক্ষমতাশীনদেরআত্মবিশ্বাসবাড়বে, আন্তর্জাতিকভাবেদেশেরভাবমূতিওবাড়বেওদেশঅস্থিতিশীলতাথেকেরেহাইপাবে।

ঢাকাবিশ্ববিদ্যালয়ের (ঢাবি) রাষ্ট্রবিজ্ঞানবিভাগেরঅধ্যাপকশান্তনুমজুমদারঢাকাটাইমসকেবলেন, আশাকরছিভোটসুষ্ঠুভাবেইসম্পন্নহবে।ভোটসহিংসওকারচুপিমুক্তহলেদেশেরভাবমূর্তিবাড়বে।এতেক্ষমতাসীনদেরআত্মবিশ্বাসবাড়বেএবংএকটাস্থিতিশীলতারজায়গায়আমরাহয়তদাঁড়াব, অস্থিতিশীলতাথেকেরেহাইআসবেআরআন্তর্জাতিকভাবেদেশেরভাবমূর্তিবাড়বে। অধ্যাপকশান্তনুমজুমদারবলেন, নির্বাচনেএকটাপক্ষআসলোনা।এতেভোটটাসর্বাঙ্গসুন্দরহলোনা।এটাঠিক।এইবিবাধেরকারণগুলোতোশেষহয়নি।সুতরাংএটানিয়েযাতেকেউকুতথ্যনাছড়ায়।

রাজধানীঢাকা-৮আসনেরভোটাররহিমা।তিনিঢাকাটাইমকেবলেন, আমরাগরিবমানুষ, দেশেরএতোবড়বড়হিসাববুঝিনা।আমরাশুধুচাইদেশেটাশান্তথাকুক।কারোমায়েরকোলখালিনাহোক।যারাইসরকারেআসুকতারাযেনআমাদেরনিরাপত্তানিশ্চিতকরেন।

আরও কয়েক জন ভোটার বলেন, দেশের সব কিছুর দাম স্বাভাবিক হোক। ভোটের পর যাতে বাজারের আগুন নিভে যায়। যাতে আমরা ভোটও দিতে পারি এবং ভোটের পর নতুন সরকার বসে সব কিছু নিয়ন্ত্রণে আনতে পারে।

ঢাকা-৪ আসনের ভোটার মেহেদী হোসেন ঢাকা টাইমসকে বলেন, দেশে কোনো রাজনৈতিক অস্থিরতা আমরা যুব সমাজ চাই না। আমরা চাই, একটি অবাধ সুষ্ঠু নির্বাচন। আগামীকাল (আজ) ভোট কেন্দ্রে গিয়ে যদি আমরা শান্তিপূর্ণভাবে ভোট প্রদান করতে পারি, তাহলেই ভোট উৎসব হবে দেশজুড়ে।

ভোটপ্রসঙ্গেষাটোর্ধ্বআবুলহোসেনঢাকাটাইমসকেবলেন, এইশেষবয়সেএসেদেশেরএইপরিস্থিতিদেখতেচাইনা।শান্তিপূর্ণভোটহোক।এইভোটকেকেন্দ্রকরেকতগুলোমানুষমারাগেল।ট্রেনেআগুনদেওয়াহলো।এসবআরচাইনাআমরা।একটাশান্তিপূর্ণদেশচাই।যাতেদেশেরভালোপরিস্থিতিদেখেমরতেপারি।

রবিবার ৩০০ আসনের মধ্যে নওগাঁ-২ আসন ছাড়া বাকি ২৯৯ আসনে ভোট গ্রহণের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচনী শৃঙ্খলা রক্ষায় মাঠে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

নওগাঁ-২ (পত্নীতলা ও ধামইরহাট) আসনের স্বতন্ত্র প্রার্থী আমিনুল হকের মৃত্যুতে এ আসনের ভোট গ্রহণ স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

ঘোষিত তফসিল অনুযায়ী, ভোট গ্রহণের ৪৮ ঘণ্টা আগে অর্থাৎ ৫ জানুয়ারি সকাল ৮টায় শেষ হয়েছে প্রার্থীদের প্রচার।

ইসি সূত্রে জানা যায়, এবারের নির্বাচনে ২৮টি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থী মিলিয়ে ১ হাজার ৯৭০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার মধ্যে স্বতন্ত্র প্রার্থী ৮৩৬ জন। আর হিজড়া ভোটার ৮৪৯জন।

ইসি জানিয়েছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রথমবারের মতো ভোটের দিন অর্থাৎ ৭ জানুয়ারি সকালে ভোটকেন্দ্রে ব্যালট পেপার পৌঁছানো হবে।

এবারের নির্বাচনে জাতীয় পার্টি (জাপা) ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে সমঝোতার মাধ্যমে অংশ নিয়েছে। জাপাকে ২৬টি আসনে ছাড় দিয়েছে আওয়ামী লীগ। ছাড় পাওয়া এই ২৬ আসেনর বাইরের আসনগুলোতে তেমন কোনো সক্রিয় নেই জাতীয় পার্টির প্রার্থীরা। এ ছাড়া গত কয়েকদিনে ডজনখানিক প্রার্থী ভোট থেকে সরে দাঁড়িয়েছে।

ইসির দেয়া তথ্য অনুযায়ী, নির্বাচনে মোট ভোটার সংখ্যা ১১ কোটি ৯৬ লাখ ৮৯ হাজার ২৮৯ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৬ কোটি ৭৬ লাখ ৯ হাজার ৭৪১, নারী ৫ কোটি ৮৯ লাখ ১৮ হাজার ৬৯৯। আর তৃতীয় লিঙ্গের ৮৪৯ জন ভোটার।

চূড়ান্ত ভোট কেন্দ্রের সংখ্যা ৪২ হাজার ১৪৮টি ও চূড়ান্ত ভোটকক্ষ রয়েছে ২ লাখ ৬১ হাজার ৫৬৪টি।

বাংলাদেশ পুলিশ সদর দপ্তর থেকে পাওয়া তথ্য অনুযায়ী, সারাদেশে সরাসরি নির্বাচনি দায়িত্ব পালনের জন্য ১ লাখ ৭৪ হাজার পুলিশ সদস্য নিয়োজিত করা হয়েছে। সে হিসাবে ৬৮৭জন ভোটারের নিরাপত্তায় থাকছে একজন পুলিশ। তবে এর বাইরেও সারাদেশে র‌্যাব, বিজিবি, আনসার, এপিবিএন, কোস্টগার্ড ও সেনাসদস্যরা দায়িত্ব পালন করবেন।

সারা দেশে ১ হাজার ১৫১ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি), ৮ হাজার ৫০০ আনসার ব্যাটালিয়ন সদস্য, ২০০ প্লাটুন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন) আগামী ১৩ জানুয়ারি পর্যন্ত মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করবে। এরমধ্যে এপিবিএন ১০ জানুয়ারি পর্যন্ত মোতায়েন থাকবে। এছাড়া উপকূলীয় এলাকার ৪৩টি ইউনিয়নে বাংলাদেশ কোস্টগার্ড সদস্যদের মোতায়েন করা হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, এবার ৫ লাখ ১৬ হাজার আনসার, ৪৬ হাজার ৮৭৬ বিজিবি, ২ হাজার ৩৫০ কোস্টগার্ড ও র্যা বের ৭ শতাধিক টহল দল থাকবে। তাদের সঙ্গে ভোটের মাঠে থাকবে সশস্ত্র বাহিনী।

ভোটের নিরাপত্তার বিষয়ে পুলিশ সদর দপ্তরের ডিআইজি (অপারেশন্স) আনোয়ার হোসেন ঢাকা টাইমসকে বলেন, ‘নির্বাচনি মাঠে শুধু পুলিশই নয় সেনা সদস্য, র্যা ব, বিজিবি, আনসার, এপিবিএন, কোস্টগার্ড সদস্যরা এবং ম্যাজিস্ট্রেট থাকবেন। সেই দিক থেকে নিরাপত্তার দায়িত্বে আমরা সংখ্যায় কম নয়। সকলের সমন্বয়ে আমরা নির্বাচনি ভোটের মাঠের নিরাপত্তা নিশ্চিত করব।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে কয়েক ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। এর মধ্যে ভোটের দিন বন্ধ থাকবে ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস ও ট্রাক চলাচল। আর তিন দিন বন্ধ থাকবে মোটরসাইকেল চলাচল। তবে ভোটারদের চলাচলের সুবিধার্থে ব্যক্তিগত গাড়ি ও গণপরিবহনের ক্ষেত্রে শিথিল থাকবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

উল্লেখ্য, গত ১৫ নভেম্বর সন্ধ্যায় দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেয়ার শেষ তারিখ ছিল গত ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হয় ১ থেকে ৪ ডিসেম্বর। এছাড়া প্রার্থীতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ১৭ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ দেয়া হয় গত ১৮ ডিসেম্বর। (ঢাকাটাইমস/০৭জানুয়ারি/টিআই/আরআর)

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..