1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৬:৪৬ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

মার্কিন যুদ্ধজাহাজের পাশেই ভয়ঙ্কর বিস্ফোরণ

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২২ জুন, ২০২১
  • ১২২ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: ১৮ হাজার ১৪৩ কেজির শক্তিশালী এক বিস্ফোরণ ঘটিয়ে রণতরীর সহ্যশক্তি পরীক্ষা করল যুক্তরাষ্ট্র। মার্কিন নৌবাহিনী দেশটির পূর্ব উপকূলে ‘ফুল শিপ শক ট্রায়ালস’ পরিচালনার সময় এ পরীক্ষা চালায়। এর অংশ হিসেবে বিমানবাহী যুদ্ধজাহাজ ইউএসএস জেরাল্ড ফোর্ড ব্যবহার করা হয়।

ওই বিস্ফোরণের ধাক্কায় ১০০ কিলোমিটার এলাকাজুড়ে সমুদ্র উপকূলে ফ্লোরিডায় ৩ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। তবে এমন শক্তিশালী বিস্ফোরণেও কোনো ক্ষতি হয়নি রণতরী ইউএসএস জেরাল্ড আর. ফোর্ডের।

জানা গেছে, যুদ্ধ চলাকালে শত্রুর টর্পেডো, মাইন কিংবা ক্ষেপণাস্ত্রের বিস্ফোরণ কতটুকু সামাল দিতে পারে এ রণতরী সেটিই পরীক্ষা করা হয়েছে।

এ সময় বিস্ফোরণের ধাক্কায় জাহাজটি সামান্য কাত হলেও ডুবে যায়নি। এ বিস্ফোরণের ফলে ৩ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প হয় বলে জানিয়েছে মার্কিন জিওলজিক্যাল সার্ভে।

মার্কিন নৌবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, উন্নতমানের ওই বিমানবাহী যুদ্ধজাহাজটি সবচেয়ে আধুনিক কম্পিউটার মডেলিং মেথড ও টেকসই। এটি যুদ্ধের জন্য প্রস্তুত হয়ে উঠেছে কি না তা জানতে এই পরীক্ষা চালানো হয়। এতে যুদ্ধজাহাজটির সহ্যক্ষমতার ব্যাপারে ধারণা পাওয়া গেছে। খবর বিবিসি

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..