1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:৫১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ডায়াবেটিস নিয়ন্ত্রণে সহায়ক ঢেঁড়স

  • আপডেট টাইম : শনিবার, ৩০ মার্চ, ২০২৪
  • ৩৩ বার পঠিত

ডেস্ক রিপোর্ট ::বিশ্বে প্রতিদিনই বাড়ছে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর সংখ্যা। আর ডায়াবেটিস হলে শরীরে বাসা বাঁধতে পারে আরও অসংখ্য রোগ। তবে খুব পরিচিত একটি সবজি ডায়াবেটিসকে দূরে রাখতে সাহায্য করে। আর সেটি হলো ঢেঁড়স। কারণ ঢেঁড়সে থাকা কিছু উপাদান ডায়াবেটিসকে দূরে সরিয়ে সুস্থ রাখতে সাহায্য করে। গবেষণা বলছে প্রতিদিন ৬-৮ টা ঢেঁড়স খেলে শরীরে ইনসুলিনের উৎপাদন বৃদ্ধি পায় ঢেঁড়সে গ্লাইসেমিক সূচক কম, তাই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে এই সবজি। ঢেঁড়সের মধ্যে রয়েছে ভিটামিন ‘এ’, ‘বি’, ‘সি’ ও লোহাসমৃদ্ধ। ঢেঁড়সে রয়েছে প্রচুর পরিমাণ ফাইবার। যা ডায়াবেটিসকে দূরে রাখে। ‘আমেরিকান ডায়াবিটিস অ্যাসোসিয়েশন’-এর মত অনুযায়ী, হাই ক্যালোরি, লো ফ্যাটের এই সবজির ডায়াবেটিসদের জন্য খুবই উপকারী। ডায়াবেটিসে ঢেঁড়সের উপকারিতা

১. ঢেঁড়সের মধ্যে ক্যালোরির পরিমাণ মাত্র ৩৩। এই কারণেই এই খাবারকে অ্যান্টিডায়াবেটিক খাবার বলা হয়ে থাকে। ২. সাধারণত খাওয়াদাওয়ার পর আমাদের রক্তে সুগারের পরিমাণ অনেকটা বেড়ে যায়। যা ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত ক্ষতিকর। কিন্তু ঢেঁড়স খেলে এমন ঘটনা ঘটার সম্ভাবনা নেই। তাই অনেক বিশেষজ্ঞ পরামর্শ দেন, যারা ডায়াবেটিস রোগে সবেমাত্র আক্রান্ত তারা কিন্তু ঢেঁড়স খেয়ে রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারেন।

৩. অতিরিক্ত দুশ্চিন্তার জন্য ডায়াবেটিস রোগ বেড়ে যায়। এমনকি স্ট্রেস থেকে রক্তে সুগারের মাত্রাও বেড়ে যেতে পারে যা অত্যন্ত ক্ষতিকর। কিন্তু ঢেঁড়সে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট যা আমাদের অক্সিডেটিভ স্ট্রেসকে কমাতে সাহায্য করে। এই স্ট্রেস কমলে আমাদের রক্তে সুগারের মাত্রা সহজে ওঠানামা করতে পারে না।

৪. রক্তে কোলেস্টেরল বেড়ে যাওয়া ডায়াবেটিস রোগীদের জন্য খুব খারাপ লক্ষণ। এতে করে হার্টের সমস্যা আরও বেড়ে যায়। ঢেঁড়সে কোনোরকম স্যাচুরেটেড ফ্যাট বা কোলেস্টেরল থাকে না। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্টই কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

৫. ঢেঁড়সে আছে প্রচুর ডায়টরি ফাইবার। এতে থাকা ভিটামিন ও খনিজ পদার্থ ডায়াবেটিস রোগীদের ইনসুলিনের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। ডায়েটরি ফাইবার ক্ষুধা মেটানো ও খাবার ঠিকঠাক হজম করাতে সাহায্য করে।

কী ভাবে খাবেন?

৪-৫টি ঢেঁড়স ভাল করে ধুয়ে নিন। দুই মাথা কেটে বাদ দিয়ে ছুরির সাহায্যে লম্বালম্বি ভাবে চিরে ফেলুন এক একটি ঢেঁড়স। একটি কাচের বয়ামে পানি ভরে ঢেঁড়সের টুকরোগুলি দিয়ে দিন। সারারাত এই ভাবে ভিজিয়ে রাখুন ঢেঁড়সগুলো। সকালে পানিটি ভাল করে ছেঁকে নিন। নিয়মিত এই পানীয় খেলেই ডায়াবেটিস রোগীরা ভালো থাকবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..