1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • সোমবার, ২৫ অক্টোবর ২০২১, ০৯:১২ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
ব্রিটিশ আমলের ফৌজদারি কার্যবিধি আধুনিকায়নে কমিটি গঠন: দারিদ্র্য বিমোচনে দক্ষিণ এশীয় দেশগুলোর কাজ করা উচিত : প্রধানমন্ত্রী: বন্ধ হবে অনিবন্ধিত ই-কমার্স প্রতিষ্ঠান: বাণিজ্যমন্ত্রী: আবাসিকে গ্যাস সংযোগ দেওয়া নিয়ে হাইকোর্টের রুল: করোনায় আরও ৫ জনের মৃত্যু, শনাক্ত ২৮৯: আগামী ২৮শে অক্টোবর সারা দেশে কোভিড টিকা কর্মসূচির দ্বিতীয় ডোজ: ১৬তম নিবন্ধন উত্তীর্ণদের শিগগিরই জাতীয় মেধাতালিকায় অন্তর্ভুক্ত : আইসিইউতে খালেদা জিয়া : বঙ্গবন্ধু হত্যার বিষয়ে তদন্ত কমিশন গঠনে রিট আবেদন: বিএনপি আরও একটি ওয়ান ইলেভেনের স্বপ্নে বিভোর : কাদের: উমরাহ পালনের নিয়ম শিথিল করল সৌদি আরব

বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৭ অক্টোবর, ২০২১
  • ১৫ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: আগামী ১৭ অক্টোবর থেকে শুরু হচ্ছে গুচ্ছভুক্ত ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযু্ক্িত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। এ উপলক্ষ্যে বৃহস্পতিবার (৭ অক্টোবর) দুপুর ১২টা থেকে ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড শুরু হয়েছে।

আগামী শনিবার (৯ অক্টোবর) রাত ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা গুচ্ছ ভর্তি পরীক্ষার ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

জানা যায়, কোনো ভর্তিচ্ছু নিতান্ত প্রয়োজনে ছবি পরিবর্তন করতে চাইলে গুচ্ছভুক্ত যে কোনো বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর আবেদন করতে হবে। আগামী ৯ ও ১০ অক্টোবর সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত নিচে উল্লেখ করা কাগজপত্রসহ আবেদন করতে হবে।

ক) ছবি পরিবর্তনের আবেদন
খ) এইচএসসি/সমমান পরীক্ষার রেজিস্ট্রেশন কার্ডের কপি
গ) গুচ্ছ ভর্তি পরীক্ষায় আবেদনের প্রবেশপত্রের কপি
ঘ) ৩০০ী৩০০ পিক্সেল সাইজের রঙিন ছবি (সফটকপি)

মানবণ্টন

গুচ্ছ ভর্তি পরীক্ষার আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, মোট ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা নেওয়া হবে। মানবিক বিভাগের ক্ষেত্রে বাংলায় ৪০, ইংরেজিতে ৩৫ ও আইসিটিতে ২৫ নম্বরের প্রশ্ন থাকবে।

বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে বাংলায় ১০, ইংরেজিতে ১০, রসায়ন ২০, পদার্থবিজ্ঞান ২০ নম্বর থাকবে। বাকি ৪০ নম্বরের পরীক্ষা হবে আইসিটি বিষয়ে।

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য হিসাববিজ্ঞান ২৫, ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ২৫, বাংলা ১৩, ইংরেজিতে ১২, আইসিটিতে ২৫ নম্বর থাকবে।

বিভাগ পরিবর্তন

বিভাগ পরিবর্তন বা ঘ ইউনিটের জন্য আলাদাভাবে কোনো পরীক্ষা নেওয়া হবে না। একজন শিক্ষার্থী কেবল একটি পরীক্ষায়ই অংশগ্রহণ করতে করবে। বিভাগ পরিবর্তন করতে চাইলে ওই পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই বিশ্ববিদ্যালয় প্রদত্ত নিয়মানুসারে মাইগ্রেশন করে অন্য বিষয়ে ভর্তি হতে পারবে।

ভর্তির ক্ষেত্রে

এমসিকিউ ১০০ নম্বরের পর ভিন্ন ভিন্ন বিশ্ববিদ্যালয় এসএসসি, এইচএসসিতে প্রাপ্ত জিপিএ’র ভিত্তিতে প্রত্যেক বিশ্ববিদ্যালয় আলাদা আলাদা শর্তে ভর্তির সুযোগ দেবে। এক্ষেত্রে একেক বিশ্ববিদ্যালয়ের শর্ত একেক ধরনের হতে পারে।

জানা গেছে, ২০১৯ ও ২০২০ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যারা পাস করেছেন, তারা সবাই আবেদনের সুযোগ পেয়েছেন। তারা পরীক্ষাও দিতে পারছে। তবে ফার্স্ট টাইম ও সেকেন্ড টাইম নির্ধারণ করে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নেবে স্ব স্ব বিশ্ববিদ্যালয়। এক্ষেত্রে নিজস্ব শর্ত প্রয়োগ করা হবে।

নেগেটিভ মার্কিং

গুচ্ছ ভর্তি পরীক্ষা আয়োজক কমিটির যুগ্ম-আহ্বায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জানান, প্রচলিত নিয়মেই গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। আমাদের নিয়মে তেমন পরিবর্তন আসছে না। পরীক্ষায় নেগেটিভ মার্কিং থাকবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..