1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৩:৩১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

জি৭’র পররাষ্ট্র ও উন্নয়নমন্ত্রীদের বৈঠক আগামী মাসে

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১
  • ৫০২ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : ব্রিটেন আগামী ১০ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত গ্রুপ অব সেভেন (জি৭)-এর অন্তর্ভুক্ত দেশগুলোর পররাষ্ট্র ও উন্নয়নবিষয়ক মন্ত্রীদের অংশগ্রহণে লিভারপুলে এক বৈঠকের আয়োজন করবে। সোমবার দেশটির সরকার এ কথা জানায়।

ব্রিটেনের পররাষ্টমন্ত্রী লিজ ট্রুস বলেন, ‘আমরা কিভাবে অর্থনৈতিক, প্রযুক্তিগত ও বিশ্বব্যাপী নিরাপত্তা সম্পর্ক গড়ে তুলে তা ব্রিটেনের জনগণের কল্যাণে কাজে লাগাতে পারি সে ব্যাপারে আমি আমাদের বন্ধু ও অংশীদার দেশগুলোকে আমন্ত্রণ জানাবো।’ ব্রিটেন বর্তমানে এ গ্রুপের পালাক্রমিক সভাপতির দায়িত্ব পালন করছে।

তিনি বলেন, ‘আগামী মাসে লিভারপুলে জি৭’র পররাষ্ট্র ও উন্নয়ন মন্ত্রীদের বৈঠক হচ্ছে বিশ্বের কাছে এ নগরীকে প্রদর্শন এবং ব্রিটেনের সমৃদ্ধ সংস্কৃতি, আকর্ষণীয় বাণিজ্য ও সৃজনশীলতা তুলে ধরার একটি চমৎকার সুযোগ।’

লন্ডনে গত মে মাসে বৈঠকের পর এ বছর জি৭ পররাষ্ট্র মন্ত্রীদের সরাসরি অংশ নিতে যাওয়া এটি হবে দ্বিতীয় সমাবেশ।

ব্রিটেন সরকারের এক মুখপাত্র বলেন, ‘যুক্তরাজ্য একটি নজিরবিহীন সময়ে জি৭ পররাষ্ট্র ও উন্নয়ন মন্ত্রীদের অংশগ্রহণে এ বৈঠকের আয়োজন করতে যাচ্ছে। কেননা, মহামারির ছোবল থেকে বিশ্ববাসীকে বাঁচানো এবং জলবায়ু পরিবর্তনের মতো বিভিন্ন হুমকির হাত থেকে আমাদের সকলকে রক্ষাসহ করোনাভাইরাস মোকাবেলায় বিশ্বকে ঐক্যবদ্ধ করতে আমাদের জন্য আগের যেকোন সময়ের তুলনায় এটি আরো গুরুত্বপূর্ণ।

জি৭’র সদস্য দেশ ব্রিটেন, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি, ইতালি, কানাডা এবং ইউরোপীয় মন্ত্রীদের পাশাপাশি এ বৈঠকে মালয়েশিয়া, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার মন্ত্রীরাও অংশ নেবেন। জি৭’র পররাষ্ট্রমন্ত্রীদের সমাবেশে এই প্রথম আসিয়ানের অন্তর্ভুক্ত দেশ অংশ নিতে যাচ্ছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..