1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

গত বছরে ৯ লাখেরও বেশি গাড়ি সরবরাহ করেছে টেসলা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৪ জানুয়ারী, ২০২২
  • ৪৩৭ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : কভিডজনিত কারণে বিপর্যস্ত অবস্থা পার করছে অটোমোবাইল শিল্প। চিপ ও অন্যান্য যন্ত্রাংশ ঘাটতির কারণে উৎপাদন কার্যক্রম সচল রাখতে হিমশিম খাচ্ছে গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। কারখানা স্থগিত রাখতেও বাধ্য হয়েছে ছোট-বড় সব প্রতিষ্ঠান। এ অবস্থায় ২০২১ সালে রেকর্ডসংখ্যক গাড়ি সরবরাহ করেছে টেসলা। গত বছর ৯ লাখ ৩৬ হাজার ইউনিট গাড়ি সরবরাহ করেছে মার্কিন বৈদ্যুতিক গাড়ি নির্মাতা সংস্থাটি। সরবরাহকৃত গাড়ির এ সংখ্যা ২০২০ সালের তুলনায় ৮৭ শতাংশ বেশি। খবর এপি।

সম্প্রতি টেক্সাসের অস্টিনভিত্তিক গাড়ি নির্মাতা সংস্থাটি গত বছরের চতুর্থ প্রান্তিকের (অক্টোবর-ডিসেম্বর) উৎপাদন ও সরবরাহের ফলাফল ঘোষণা করেছে। টেসলা জানিয়েছে, বছরের শেষ তিন মাসে ৩ লাখ ৮ হাজার ৬০০ গাড়ি সরবরাহ করা হয়েছে। এ সংখ্যা প্রান্তিকভিত্তিক সরবরাহের ক্ষেত্রে রেকর্ড সর্বোচ্চ এবং ওয়াল স্ট্রিট বিশ্লেষকদের প্রত্যাশার চেয়ে কয়েক হাজার বেশি। এ সময়ে সংস্থাটি ৩ লাখ ৫ হাজার ৮৪০ ইউনিট বৈদ্যুতিক গাড়ি তৈরি করেছে। এর আগে তৃতীয় প্রান্তিকে (জুলাই-সেপ্টেম্বর) সংস্থাটির সরবরাহকৃত গাড়ির সংখ্যা ছিল ২ লাখ ৪১ হাজার ৩০০ ইউনিট। এটিই ছিল গাড়ি সরবরাহের ক্ষেত্রে টেসলার সেরা প্রান্তিক।

ফ্যাক্টসেটের সংকলিত ডাটা অনুসারে, ওয়াল স্ট্রিট বিশ্লেষকরা ২০২১ সালে টেসলার ৮ লাখ ৯৭ হাজার এবং চতুর্থ প্রান্তিকে ২ লাখ ৬৭ হাজার গাড়ি সরবরাহের পূর্বাভাস দিয়েছিলেন।

তুলনামূলক কম দামের মডেল থ্রি ও ওয়াই গাড়ির চেয়ে উচ্চমূল্যের মডেল এস ও এক্স গাড়ির সরবরাহের প্রবৃদ্ধি কিছুটা কম ছিল। সংস্থাটি অঞ্চলভিত্তিক সরবরাহ কিংবা বিক্রির তথ্য প্রকাশ করে না। সংস্থাটির ফ্ল্যাগশিপ মডেল এস সেডান ও মডেল এক্স ফ্যালকন উইং এসইউভি গত বছর সরবরাহকৃত গাড়ির মধ্যে ৩ শতাংশেরও কম ছিল। গত বছর ৯ লাখ ১১ হাজার ২০৮ ইউনিট মডেল থ্রি ও মডেল ওয়াই গাড়ি সরবরাহ করেছে টেসলা। চতুর্থ প্রান্তিকে এ মডেলগুলোর সরবরাহ সংখ্যা ছিল ২ লাখ ৯৬ হাজার ৮৫০ ইউনিট।

অন্যান্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের চেয়ে অনেকটা সফলভাবে চিপ ও যন্ত্রাংশ ঘাটতি মোকাবেলা করতে পেরেছে টেসলা। গত বছর বার্ষিক শেয়ারহোল্ডারদের সভায় সংস্থাটির প্রধান নির্বাহী ইলোন মাস্ক সরবরাহ ব্যবস্থায় প্রতিবন্ধকতার বিষয়গুলো তুলে ধরেছিলেন। কভিডজনিত কারণে এশিয়াজুড়ে কারখানার কার্যক্রম সাময়িকভাবে স্থগিত করায় গাড়ি শিল্পে এ ঘাটতির সৃষ্টি হয়। মহামারীর দ্বিতীয় বছরেও বিশ্বজুড়ে এ সংকট অব্যাহত রয়েছে। যদিও টেসলা চীনের সাংহাইয়ের কারখানায় উৎপাদন বাড়িয়ে এবং প্রযুক্তি পরিবর্তন করে এ সংকট মোকাবেলা করেছে। গত বছরের মে মাসে সংস্থাটি ঘোষণা করে, টেসলা উত্তর আমেরিকার গ্রাহকদের জন্য তৈরি করা মডেল থ্রি ও মডেল ওয়াইয়ের গাড়ি থেকে রাডার সেন্সর সরিয়ে নিচ্ছে। পরিবর্তে সংস্থাটি ড্রাইভার অ্যাসিসট্যান্ট ফিচারের জন্য ক্যামেরাভিত্তিক সিস্টেমের ওপর নির্ভর করার কথা জানায়।

ইলোন মাস্ক ঘোষণা দিয়েছেন, নয় বছরের মধ্যে টেসলার গাড়ি বিক্রির সংখ্যা বার্ষিক দুই কোটিতে উন্নীত হবে। এ পরিপ্রেক্ষিতে চলতি বছর টেক্সাসের অস্টিনের নতুন কারখানায় মডেল ওয়াই ক্রসওভার উৎপাদন শুরু করতে যাচ্ছে। এছাড়া জার্মানির ব্র্যান্ডেনবার্গে আরেকটি কারখানাও স্থাপন করছে সংস্থাটি। সম্প্রতি গাড়ি নির্মাতা সংস্থাটি টেক্সাসে সদর দপ্তর সরিয়ে নিয়েছে।

গত মাসে টেসলার প্রধান নির্বাহী বলেছিলেন, টেক্সাসের কারখানায় হাজার ডলারেরও বেশি বিনিয়োগ করা হবে। বিশাল কারখানাটিতে ২০ হাজার প্রত্যক্ষ এবং এক লাখ পরোক্ষ কর্মসংস্থান সৃষ্টি হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..