1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ১১:০৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
জাতীয় : কোস্টগার্ডের প্রয়োজনে যা দরকার তা করবে সরকার : প্রধানমন্ত্রী

বিধিনিষেধ বাতিল করল যুক্তরাজ্য

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২
  • ৮৬ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : করোনাভাইরাসের তীব্র সংক্রমণশীল ওমিক্রন ভ্যারিয়েন্ট চূড়ায় পৌঁছে গেছে ধরে নিয়ে সংক্রমণ বিস্তার ঠেকাতে জারি করা বিধিনিষেধ প্রায় প্রত্যাহার করেছে যুক্তরাজ্য। বুধবার প্রধানমন্ত্রী বরিস জনসন ঘোষণা দিয়েছেন, আগামী সপ্তাহ থেকে প্ল্যান বি’র বিধিনিষেধ কার্যকর থাকবে না।

গত বছর ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকায় ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্তের পর প্রথম দেশ হিসেবে আন্তর্জাতিক ভ্রমণে বিধিনিষেধ আরোপ করে যুক্তরাজ্য। একই সঙ্গে ঘরে থাকার পরামর্শ, মাস্ক পরা ও টিকার সনদ প্রদর্শণের বিধি জারি করা হয়। ওমিক্রনের বিস্তারে রেকর্ড সংখ্যায় মানুষ আক্রান্ত হলেও হাসপাতালে ভর্তি ও মৃত্যু সমানুপাতে বাড়েনি। মূলত ব্রিটেনে বুস্টার ডোজ প্রয়োগ এবং ভ্যারিয়েন্টটি কম ভয়াবহ হওয়ার কারণে এমনটি ঘটে।

বুধবার পার্লামেন্টে ভাষণ দেন বরিস জনসন। ভাষণে তিনি প্ল্যান বি-এর পরের পদক্ষেপ ঘোষণা করেন। তিনি বলেন, আগামী সপ্তাহ থেকে প্ল্যান বি’র বিধিনিষেধ ইংল্যান্ডে প্রত্যাহার করা হবে।

ওমিক্রন ঠেকাতে সরকারের প্ল্যান বি বাস্তবায়নের ফলে বুস্টার ডোজ প্রয়োগের সময় পাওয়া গেছে বলে উল্লেখ করেন তিনি। বলেন, আমরা ইউরোপের মধ্যে সবচেয়ে দ্রুত বুস্টার ডোজ প্রয়োগের কর্মসূচি বাস্তবান করেছি।

জনসন দাবি করেন, এই ভারসাম্যমূলক প্রবণতার কারণে সরকারকে অর্থনীতি বন্ধ ঘোষণা করতে হয়নি। কঠিন সময়ে এই সরকার সঠিক গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বলেছেন, সর্বশেষ তথ্যে দেখা যাচ্ছে সংক্রমণের মাত্রা কমছে এবং বিজ্ঞানীরা ধারণা করছেন ওমিক্রন ঢেউ জাতীয়ভাবে চূড়ায় পৌঁছে গেছে।

তিনি জানান, তবে নর্থ ইস্ট ও নর্থ ওয়েস্ট ইংল্যান্ডের কিছু এলাকায় এখনও চাপ রয়েছে। কিন্তু হাসপাতালে ভর্তি স্থিতিশীল আছে। তাই মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে আগামী বৃহস্পতিবার থেকে ইংল্যান্ডে প্ল্যান এ কার্যকর করার।

তিনি জানান, শিগগিরই সেলফ আইসোলেশন ও ক্লাসে মাস্ক পরার বিধি বাতিল করা হবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..