1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ওমিক্রনের জন্য আলাদা ভ্যাকসিনের দরকার নেই: গবেষণা

  • আপডেট টাইম : শনিবার, ৫ ফেব্রুয়ারী, ২০২২
  • ২২০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ শনাক্ত হওয়ার পর থেকে এ নিয়ে বিশ্বব্যাপী চলছে গবেষণা। ওমিক্রন ঠেকাতে আলাদা ভ্যাকসিনের তৈরির কাজ শুরু করে বিভিন্ন প্রতিষ্ঠান। তবে, সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে, মডার্নার তৈরি ওমিক্রনের টিকা বানরের শরীরে যে ধরনের রোগ প্রতিরোধব্যবস্থা তৈরি করে, একই ধরনের রোগ প্রতিরোধব্যবস্থা তৈরি করে অন্য সব টিকা। গবেষণা থেকে বোঝা যাচ্ছে, ওমিক্রনের জন্য আলাদা কোনো টিকার প্রয়োজন নেই।

গত সপ্তাহে মানবদেহে ওমিক্রনের জন্য তৈরি টিকার পরীক্ষা চালিয়েছে ফাইজার-বায়োএনটেক ও মডার্না। এর ওপর ভিত্তি করে উল্লিখিত তথ্য জানিয়েছেন গবেষকরা। যদিও এখন পর্যন্ত আনুষ্ঠানিকভাবে গবেষণার ফল প্রকাশ করা হয়নি।

এদিকে, মানবদেহে ওমিক্রনের জন্য তৈরি টিকার যে পরীক্ষা চালানো হচ্ছে, সে পরীক্ষার প্রতিবেদনকে গুরুত্ব দেওয়া হচ্ছে। এখন এ টিকা দেওয়ার পর রোগ প্রতিরোধব্যবস্থা বাড়ছে নাকি সময়ের সঙ্গে সঙ্গে কমছে, তা জানার জন্য অপেক্ষা করছেন গবেষকরা।

বানরের ওপর যে গবেষণা চালানো হয়েছে, তাতে নেতৃত্ব দিয়েছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজের সেলুলার ইমিউনোলজি বিভাগের প্রধান রবার্ট সেডার। তিনি বলেছেন, ‘ওমিক্রন এখনও ইনফ্লুয়েঞ্জার পর্যায়ে নেমে আসেনি যে, টিকায় পরিবর্তন আনতে হবে।’

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..