1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ২১ মে ২০২৪, ১২:২৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বিডিআর বিদ্রোহ: তদন্ত প্রতিবেদন প্রকাশ করার আহ্বান ফখরুলের

  • আপডেট টাইম : শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ১৮০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : দীর্ঘ ১৩ বছরেও সাবেক বিডিআর (বিজিবি) বিদ্রোহের তদন্ত প্রতিবেদন না দেওয়ায় ক্ষোভ জানিয়ে তা প্রকাশ করার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

শনিবার  ডিআরইউতে দুপুরে বিডিআর বিদ্রোহে নিহতদের স্মরণে আয়োজিত আলোচনাসভায় তিনি এ কথা বলেন তিনি।

বাংলাদেশের নিরাপত্তা ধ্বংস করতেই বিডিআর বিদ্রোহের ঘটনা ঘটেছে। সেনাবাহিনীর মনোবল ধ্বংস করে দেওয়াই ছিল বিডিআর বিদ্রোহের গভীর ষড়যন্ত্র বলে মনে করেন মির্জা ফখরুল।

তিনি আরও বলেন, বিডিআর বিদ্রোহের তদন্ত রিপোর্ট প্রকাশ না করায় সঠিক বিষয়গুলো এখনো জানা যাচ্ছে না। ওই সময় বিদ্রোহে দমনে সেনাবাহিনীকে পাঠানো হয়নি রাজনৈতিক নির্দেশেই। বরং সরকার বিদ্রোহীদের সঙ্গে বৈঠক করেছে।

বিডিআর হত্যাকাণ্ডের যে তদন্ত হলো, যেটা সেনাবাহিনী করেছিল তার আংশিক তদন্ত প্রতিবেদন প্রকাশ করা হয়েছিল। মূল অংশটাই প্রকাশ করা হয়নি। যেটা বেসরকারিভাবে করা হয়েছিল, সেটাও প্রকাশ করা হয়নি। কেন, কার স্বার্থে ১৩ বছর ধরে আমরা সঠিক বিষয়গুলো জানতে পারছি না, এমন প্রশ্ন রাখেন মির্জা ফখরুল।

তিনি বলেন, এই হত্যাকাণ্ডের মধ্য দিয়ে সবচেয়ে বড় ক্ষতি বাংলাদেশের যেটা হয়েছে, বাংলাদেশের নিরাপত্তাব্যবস্থা ভেঙে দেওয়ার একটা গভীর চক্রান্ত হয়েছে। আমাদের চৌকস সেনা কর্মকর্তাদের হত্যার মধ্য দিয়ে সেনাবাহিনীর মনোবল ভেঙে দেওয়ার একটা গভীর চক্রান্ত হয়েছে সুদূরপ্রসারী।

এ সময় ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে সরকার হটাতে হবে। সব মতের রাজনৈতিক দলগুলো একত্র করে বর্তমান সরকারের পতন ঘটিয়ে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে সবার প্রতি আহ্বান জানান মির্জা ফখরুল।

বিএনপি মহাসচিব বলেন, দেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব বিপন্ন হয়ে পড়েছে উল্লেখ করে তিনি বলেন, সব কিছু সংকটের মূল একটা—এ দেশের গণতন্ত্রহীনতা। সরকারে এমন যারা বসে আছে তাদের জনপ্রতিনিধিত্ব করার কোনো কিছু নেই। তারা জনগণের ভোটে নির্বাচিত নন। সেই কারণে আমরা বারবার বলে আসছি, আজ ভয়াবহ একটি ফ্যাসিস্ট শক্তি এই দেশের ওপর চেপে বসে মানুষের সব অধিকার হরণ করে নিচ্ছে। সে কারণে আমাদের প্রয়োজন ইস্পাত কঠিন গণঐক্য গড়ে তোলা। সব রাজনৈতিক শক্তিগুলোকে ঐক্যবদ্ধ করে, দেশপ্রেমিক শক্তিগুলো ঐক্যবদ্ধ করে ভয়াবহ ফ্যাসিবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। তাদের পরাজিত করতে হবে। সত্যিকার অর্থে একটি নিরপেক্ষ সরকারের অধীনে একটি নিরপেক্ষ নির্বাচন কমিশনের মাধ্যমে নির্বাচন দিয়ে জনগণের প্রতিনিধিত্বমূলক সংসদ ও সরকার প্রতিষ্ঠা করতে হবে।

এ বিদ্রোহের ঘটনায় মূলহোতাদের বের করে সেনা কর্মকর্তাদের হত্যার সঙ্গে জড়িতদের বিচার দাবি করেন বিএনপির জ্যেষ্ঠ নেতা ড. খন্দকার মোশাররফ হোসেন।

সাবেক বিডিআর বিদ্রোহের সময় তৎকালীন প্রধানমন্ত্রীর বিতর্কিত কিছু সিদ্ধান্তের সমালোচনা করে আওয়ামী লীগ নেতাদের কর্মকাণ্ড নিয়েও প্রশ্ন তুলেন বিএনপি নেতারা।

 

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..