1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:৪৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ফুটবল থেকে রাশিয়াকে বহিস্কার করল ফিফা ও উয়েফা

  • আপডেট টাইম : মঙ্গলবার, ১ মার্চ, ২০২২
  • ২১৮ বার পঠিত

ক্রীড়া ডেস্ক : ইউক্রেনে আক্রমণের পর থেকেই রাশিয়ার ওপর চটেছে ইউরোপীয় দেশগুলো। তাই দেশটির বিরুদ্ধে এবার কঠোর ব্যবস্থা নিল ফিফা ও উয়েফা। ‘পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত’ রাশিয়াকে সব ধরনের আন্তর্জাতিক প্রতিযোগিতা থেকে বহিষ্কার করেছে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

ফিফার এই সিদ্ধান্তের ফলে বিশ্বকাপ বাছাইপর্ব থেকে নিষিদ্ধ হলো রাশিয়া, চলতি মাসে বিশ্বকাপের প্লে অফ সেমিফাইনালে পোল্যান্ডের মুখোমুখি হওয়ার কথা ছিল। নিষেধাজ্ঞার ফলে তা আর হচ্ছে না এখন।

ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফাও রাশিয়ার ক্লাবগুলোকে সব ধরনের ইউরোপিয়ান প্রতিযোগিতা থেকে নিষিদ্ধ করেছে। সোমবার এক যৌথ বিবৃতিতে সিদ্ধান্তটি জানায় ফিফা ও উয়েফা।

জুলাইয়ে ইউরোর মূল পর্বেও খেলতে পারবে না মেয়েদের দল। ফিফা ও উয়েফার যৌথ বিবৃতিতে বলা হয়, ‘ফিফা ও উয়েফা আজ সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার যেকোনো দল, সেটা জাতীয় দল কিংবা ক্লাব পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত ফিফা ও উয়েফার প্রতিযোগিতায় নিষিদ্ধ থাকবে।’

বিশ্বকাপ বাছাইয়ে প্লে-অফের মতো গুরুত্বপূর্ণ ম্যাচেও রাশিয়ার মুখোমুখি হতে এর আগে অস্বীকৃতি জানায় পোল্যান্ড। প্লে-অফের একই পথে থাকা অন্য দুই দল চেক প্রজাতন্ত্র ও সুইডেনও রাশিয়ার সঙ্গে খেলতে আপত্তি জানিয়েছে।

ফিফা জানিয়েছিল, ‘রাশিয়া’ নাম নিয়ে পুতিনের দেশ কোনো আন্তর্জাতিক ফুটবল ম্যাচে মাঠে নামতে পারবে না। তাদের খেলতে হবে ‘ফুটবল ইউনিয়ন অব রাশিয়া’ নামে। কিন্তু পোল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের সভাপতি সেজারে কুলেজা এই সিদ্ধান্ত ‘পুরোপুরি অগ্রহণযোগ্য’ বলে প্রতিবাদ জানিয়ে বলেন, ‘দলের নাম যাই হোক না কেন’ পোল্যান্ড প্লে অফ ম্যাচে খেলবে না।

এরপর নেওয়া নতুন সিদ্ধান্তে রাশিয়াকে ফুটবল থেকেই নিষিদ্ধ করল ফিফা, ‘ফুটবল পুরোপুরি সংহত এখন, ইউক্রেনে ক্ষতিগ্রস্ত সবার পাশেই আছে। দুই (ফিফা ও উয়েফা) সভাপতিই আশা করছেন পরিস্থিতির উন্নয়ন ঘটবে এবং ফুটবল আবারও ঐক্য ও সংহতির প্রতীক হয়ে উঠবে।’

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..