1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

রোমানিয়া থেকে দেশে ফেরার অপেক্ষায় ২৮ নাবিক

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২
  • ১৬৫ বার পঠিত

 ডেস্ক রিপোর্ট :ইউক্রেনের অলভিয়া বন্দরে রকেট হামলায় ক্ষতিগ্রস্ত ‘বাংলার সমৃদ্ধি’ জাহাজের ২৮ নাবিক রোমানিয়ার রাজধানীতে আছেন। আজ দেশের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে তাদের। এ ছাড়া ইউক্রেনে জিম্মি ৫ বাংলাদেশির খোঁজ মিলেছে।

নাবিকদের দেশে ফেরার ব্যবস্থা করছে রোমানিয়ায় বাংলাদেশ দূতাবাস। এ ছাড়া ইউক্রেনের আটকে থাকা ১০ বাংলাদেশির একজন পোল্যান্ডের উদ্দেশে রওনা হয়েছেন। অন্যদের খোঁজ রাখছে পোল্যান্ডে বাংলাদেশের দূতাবাস। অন্য খোঁজ পাওয়া পাঁচজন ইউক্রেনের জেলে থাকায়, তাদের উদ্ধারে সময় লাগবে বলে জানিয়েছেন পোল্যান্ডে বাংলাদেশের রাষ্ট্রদূত।

শনিবার সড়কপথে মলদোভা থেকে রওয়ানা হবার পর তারা রোমানিয়ার রাজধানী বুখারেস্ট পৌঁছেন। তাদের সেখানে একটি হোটেলে রাখা হয়েছে। এরপর বাংলাদেশে ফেরার জন্য তাদের যাত্রা আকাশ পথের কোন রুটে হবে তা রবিবার সন্ধ্যা পর্যন্ত নিশ্চিত করা যায়নি। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের ফেসবুক পোস্টে দেখা যায়, ২৮ নাবিক বুখারেস্টের একটি হোটেলে রয়েছেন। দেশে ফেরার জন্য তাদের মাঝে ক্ষণ গণনা চলছে।

হোটেলে পৌঁছার পর জাহাজটির চিফ ইঞ্জিনিয়ার মো. ওমর ফারুকের বরাত দিয়ে বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশনের (বিএমএমওএ) সভাপতি ক্যাপ্টেন আনাম চৌধুরী জানান, বুখারেস্টের একটি হোটেলে তারা সকলেই সুস্থ আছেন। গত ২ মার্চ তাদের জাহাজে রকেট হামলায় নিহত থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান আরিফের লাশ ইউক্রেনের একটি হাসপাতালের মর্গে সংরক্ষণ করা আছে। আরিফের লাশ আনার বিষয়ে আজ সোমবার তৎপরতা চালানো হবে।

মলদোভার উত্তরে রোমানিয়া ও পর্যায়ক্রমে হাঙ্গেরি, স্লোভাকিয়া ও পোল্যান্ডের অবস্থান। রোমানিয়া থেকে তাদের আকাশ পথে কোনো রুটে আনা হচ্ছে, তা নিশ্চিত করার দায়িত্ব দেয়া হয়েছে রোমানিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাসকে। রবিবার দুপুরের আগে রোমানিয়ায় দূতাবাসের কয়েক স্টাফ ২৮ নাবিককে মলদোভা সীমান্তে গ্রহণ করেন। এরপর সোজা নেয়া হয়েছে বুখারেস্টের একটি হোটেলে।

হোটেল থেকে চিফ ইঞ্জিনিয়ার ওমর ফারুক বিএমএমওএর সভাপতিকে জানিয়েছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার তাৎক্ষণিক হস্তক্ষেপের কারণে তারা এত দ্রুততম সময়ে লে অফ করা বিএসসির জাহাজ বাংলার সমৃদ্ধি থেকে উদ্ধার হয়েছেন। এ জন্য তারা সরকারপ্রধান এবং বিএমএমওএ ও পররাষ্ট্র দফতরের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

গত ২ মার্চ এমভি বাংলার সমৃদ্ধির ওপর রকেট হামলায় জাহাজটির থার্ড ইঞ্জিনিয়ার হাদিসুর রহমান আরিফ ঘটনাস্থলেই প্রাণ হারান। হামলায় জাহাজের ব্রিজ সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। এটিতে আগুন লাগার পর ক্যাপ্টেন ও ক্রুরা মিলে দ্রুত আগুন নিয়ন্ত্রণে আনায় জাহাজটি ব্যাপক ক্ষতি থেকে রক্ষা হয়েছে। ঘটনার পর তারা উদ্ধার পাওয়ার জন্য আকুতি জানিয়ে আসছিল। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়ার পর প্রধানমন্ত্রীর নির্দেশে পোল্যান্ড এবং রোমানিয়ায় অবস্থিত বাংলাদেশ দূতাবাস দুটি তৎপর হয়। রোমানিয়া অপেক্ষাকৃত ইউক্রেনের নিকটবর্তী দেশ। ফলে রোমানিয়ার দূতাবাসের কর্মকর্তাদের তৎপরতা বাড়ানো হয়। রবিবার দুপুরের আগে তারা মলদোভা সীমান্তে গিয়ে ২৮ নাবিককে গ্রহণ করে। এর আগে ইউক্রেন থেকে ২৮ নাবিককে আনা হয় মলদোভাতে। এরপর মলদোভা থেকে রোমানিয়ার বুখারেস্টে পৌঁছেছেন তারা। দীর্ঘ প্রায় তের ঘণ্টা সড়কপথে তাদের সময় কেটেছে। ক্লান্ত হলেও উদ্ধার হয়ে প্রাণ রক্ষার বিষয়টি অনেকাংশে নিশ্চিত হওয়ায় তারা খুশি।

এদিকে থার্ড ইঞ্জিনিয়ার আরিফের নিহত হওয়া এবং তার লাশ সঙ্গে আনতে না পারায় তারা কাতর। আশা করা হচ্ছে, আজ সোমবার থেকে তৎপরতা চালিয়ে সফলতা আসলে হয়তো বা আরিফের লাশও তাদের সঙ্গে দেশে আসতে পারে। আর বিলম্বিত হলে ২৮ নাবিক আগেই দেশে পৌঁছে যাবে। হাদিসুর গত ১২ ডিসেম্বর কলম্বো বন্দরে বাংলার সমৃদ্ধিতে ওঠেন। ২ মার্চ ইউক্রেনে রকেট হামলায় মৃত্যুবরণ করেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..