1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০১:০৭ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

বিশ্ব মেডিটেশন দিবস আজ

  • আপডেট টাইম : শনিবার, ২১ মে, ২০২২
  • ৭২ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: মেডিটেশন অর্থ ধ্যান বা সাধনা। মেডিটেশনকে এক বাক্যে বলা যায়, মাথা ঠাণ্ডা রাখা ও মনকে নেতিবাচক ভাবনা থেকে মুক্ত রাখার বৈজ্ঞানিক প্রক্রিয়া। মাথা ঠান্ডা রেখে মগজকে বেশি কাজে লাগানোই মেডিটেশন বা ধ্যানের লক্ষ্য। মেডিটেশন মনের নেতিবাচক চিন্তার বিনাশ করে ব্যক্তিকে আত্মপ্রত্যয়ী, সাহসী ও ইতিবাচক করে তোলে।

আজ বিশ্ব মেডিটেশন দিবস। দিবসটি পালনের বিষয় আসলে প্রতীকী। যখন কোনো সমাজ বা জনগোষ্ঠীকে কোনো বিষয়ে সচেতন করার প্রয়োজন হয়, গুরুত্ব ও তাৎপর্য নিয়ে কথা বলার প্রেক্ষাপট হয়, তখন একটি দিনকে নির্দিষ্ট করে সেদেশের সরকার সংগঠন বা জাতিসংঘ এ ধরনের উদ্যোগ নিয়ে থাকে। সেভাবেই উদ্ভব হয় বিশ্ব মেডিটেশন দিবসের।

দিবসটির এবারের প্রতিপাদ্য- ভালো মানুষ, ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ। বিশ্বজুড়ে প্রায় ৫০ কোটি মানুষ নিয়মিত ধ্যান বা মেডিটেশন করেন। গত কয়েক বছর ধরে পৃথিবীজুড়ে কিছু প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যেগে ২১ মে বিশ্ব মেডিটশন দিবস হিসেবে পালিত হয়ে আসছে। বিভিন্ন শ্রেণী-পেশা ও বয়সের মানুষ এতে সক্রিয়ভাবে অংশগ্রহণ করছেন। উজ্জীবিত হচ্ছেন শক্তি ও উদ্যমে।

বাংলাদেশসহ পৃথিবীর বিভিন্ন দেশে নানা কর্মসূচীর মধ্য দিয়ে দিবসটি পালন করবে বিভিন্ন ব্যক্তি ও সেবামূলক প্রতিষ্ঠান। বাংলাদেশে বিশ্ব মেডিটেশন দিবস পালনের মূল উদ্যোক্তা কোয়ান্টাম ফাউন্ডেশন। দিবসটি পালনে মাসব্যাপী আয়োজন রয়েছে এই ফাউন্ডেশনের। সংগঠনটির উদ্যোগে আজ শনিবার ফাউন্ডেশনের সেল, প্রিসেল, শাখা, সেন্টারসহ দুই শতাধিক উদ্যোগে উন্মুক্ত স্থানে সাংগঠনিকভাবে এবং ঘরে ঘরে ব্যক্তিগতভাবে লাখ লাখ মানুষ সম্মিলিত মেডিটেশনে অংশ নেবেন।

সংগঠনটি থেকে জানানো হয়, সুস্থ দেহের জন্যে যেমন ব্যায়ামের প্রয়োজন, তেমনি মনের সার্বিক সুস্থতার জন্যে প্রয়োজন নিয়মিত মেডিটেশন চর্চার। অর্থাৎ নিয়মিত মেডিটেশন মনকে রাগ ক্ষোভ ঘৃণা হতাশা বিষণ্ণতা দুঃখসহ সব রকম মানসিক চাপ বা স্ট্রেস থেকে মুক্ত রাখে। ফলে একজন মানুষ সুস্থ ও ভালো মানুষ হওয়ার পথে এগিয়ে যায় সহজেই। আর অসংখ্য ভালো মানুষ নিয়েই তো একটি ভালো দেশ।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..