1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ০১:২৫ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

১১ দেশে মাঙ্কিপক্স শনাক্ত : ডব্লিউএইচও

  • আপডেট টাইম : শনিবার, ২১ মে, ২০২২
  • ৪১ বার পঠিত

আর্ন্তজাতিক ডেস্ক :: বিশ্বের ১১টি দেশে নতুন আতঙ্ক ‘মাঙ্কিপক্স’ শনাক্ত হয়েছে। বিরল এই ভাইরাসে দেশগুলোতে প্রায় ৮০ জন সংক্রমিত হওয়ার খবর পাওয়া গেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এ তথ্য দিয়েছে। তবে সংস্থাটি আরও আক্রান্তের তথ্য পাওয়ার আশঙ্কা করে সতর্ক করেছে।

ডব্লিউএইচও কোনো দেশের নাম উল্লেখ না করে জানিয়েছে- আরও ৫০টি সম্ভাব্য সংক্রমণের তথ্য যাচাই করা হচ্ছে।

এর আগে, ইতালি, সুইডেন, স্পেন, পর্তুগাল, যুক্তরাষ্ট্র, কানাডা ও যুক্তরাজ্যে মাঙ্কিপক্সের সংক্রমণের বিষয়ে নিশ্চিত হওয়া গিয়েছিল। এ ছাড়া অস্ট্রেলিয়াতেও শনাক্ত হয়েছে বিরল এ রোগ।

বিবিসি জানিয়েছে, সাধারণত মধ্য ও পশ্চিম আফ্রিকার প্রত্যন্ত অঞ্চলে মাঙ্কিপক্স সবচেয়ে বেশি দেখা যায়।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য পরিষেবার তথ্য অনুসারে, মাঙ্কিপক্স একটি বিরল ভাইরাসজনিত সংক্রমণ, যা সাধারণত তেমন মারাত্মক নয়; এবং বেশির ভাগ ক্ষেত্রেই আক্রান্ত ব্যক্তি কয়েক সপ্তাহের মধ্যে এ রোগ থেকে সেরে ওঠে। ভাইরাসটি সহজে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ে না এবং মানুষের মধ্যে এ রোগের ব্যাপক সংক্রমণের ঝুঁকি খুব কম বলেই জানা গেছে।

মাঙ্কিপক্সের জন্য নির্দিষ্ট কোন ভ্যাকসিন নেই। তবে গুটিবসন্তের টিকা নেওয়া থাকলে, তা মাঙ্কিপক্স থেকে ৮০ শতাংশ সুরক্ষা দেয়। কারণ দুটি ভাইরাস অনেকটা একই ধরনের।

মাঙ্কিপক্সের উপসর্গ- মাঙ্কিপক্স আক্রান্তদের মধ্যে জ্বর, মাথাব্যথা, ফুসকুড়ি, র‌্যাশের মত উপসর্গ দেখতে পাওয়া গিয়েছে। মুখ থেকে শুরু হয়ে শরীরের বাকি অংশে ছড়িয়ে পড়বে এই র‌্যাশ।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..