1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৪৩ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

দেশের বিভিন্ন স্থানে ভূমিকম্প অনুভূত

  • আপডেট টাইম : বুধবার, ২৮ এপ্রিল, ২০২১
  • ২৪৫ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় মৃদু ভূমিকম্প অনুভূত হয়েছে। কয়েক সেকেন্ড স্থায়ী হওয়া এই ভূমিকম্পে দুলেছে কুড়িগ্রাম, লালমনিরহাট।

আজ বুধবার (২৮ এপ্রিল) সকাল ৮টা ২৩ মিনিটের দিকে এ ভূমিকম্প অনুভূত হয়।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানায়, ভূমিকম্পে রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ২। ভূমিম্পের উৎপত্তিস্থল ছিল ভারতের অসমের গুয়াহাটির কাছে শোনিতপুরে।

এ ভূমিকম্পে কেঁপে উঠে উত্তরবঙ্গের একাধিক জেলা। কম্পন অনুভূত হয় দক্ষিণবঙ্গেও।

বাংলাদেশ ও ভারত ছাড়াও মিয়ানমার, ভুটান ও চীনের বিভিন্ন স্থানেও এ ভূমিকম্প অনুভূত হয়েছে বলে জানিয়েছে রয়টার্স। তাৎক্ষণিকভাবে এ ভূমিকম্পে কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি এবং কোনো সুনামি সতর্কতা নেই।

দশ সেকেন্ডের বেশি স্থায়ী এ ভূমিকম্পে কেঁপে ওঠে ঘরবাড়ি। এরই মধ্যে টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে এ সংক্রান্ত তথ্য জানাচ্ছে সবাই। ভূমিকম্পের ফলে আসাম এবং গুয়াহাটির বেশ কয়েটিস্থানে দেয়াল ধসে যাওয়ার খবর পাওয়া গেছে। লোকজনকে আতঙ্কে বাইরে বের হয়ে আসার ছবি বিভিন্ন সংবাদ মাধ্যমে প্রকাশ পেয়েছে।

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক জানান, দেশের ঢাকাসহ উত্তর ও উত্তর পূর্বদিকে ৬ দশমিক শূন্য মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে। ভূমিকম্পের উৎপত্তিস্থল আসামে। যা ঢাকা আবাহওয়া অধিদফতর আগারগাঁও থেকে ৩৯৭ কি.মি. দূরে। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, এটি শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়েছে।

রিখটার স্কেলে ৫ থেকে ৫ দশমিক ৯ পর্যন্ত মাত্রাকে মাঝারি ধরনের ভূমিকম্প ধরা হয়। আর ৪ দশটিক ৯ মাত্রার ভূমিকম্প হলে তাকে মৃদু ধরনের ভূমিকম্প বলা হয়। আর ৬ থেকে শক্তিশালী মাত্রার ভূমিকম্প হয়।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..