1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৩৩ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ভারতীয় নোটে বদল আনা হচ্ছে না : রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া

  • আপডেট টাইম : মঙ্গলবার, ৭ জুন, ২০২২
  • ১৭১ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : ভারতের মোদি সরকার বদল আনতে পারে ভারতীয় মুদ্রায় বা নোটে। ভবিষ্যতে নোটে থাকবে না মহাত্মা গান্ধীর ছবি। এমন কানাঘুষো মাঝেমাঝেই শোনা যায়। এর মধ্যেই সম্প্রতি জানা গিয়েছিল নতুন কথা, নোট থেকে মহাত্মা গান্ধীর জলছবি বাতিল হচ্ছে না বটে, তবে এবার ভারতীয় মুদ্রায় থাকবে আরও দুই কৃতির ছবি। তাঁরা হলেন বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও সাবেক রাষ্ট্রপতি ‘মিশাইল ম্যান’ আবদুল কালাম। যদিও এদিন রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া বিবৃতি দিয়ে জানিয়ে দিল, মুদ্রায় কোনওরকম বদল আনা হচ্ছে না।

অর্থমন্ত্রক ও রিজার্ভ অব ইন্ডিয়া সূত্রে খবর ছড়িয়ে ছিল, মহাত্মা গান্ধীর সঙ্গে নোটে রবীন্দ্রনাথ ও কালামের ছবি থাকবে। জানা গিয়েছিল, নোটের নতুন সিরিজে কবি ও প্রাক্তন রাষ্ট্রপতির ছবি থাকবে। যদিও এদিন সেই দাবি নস্যাৎ করে দিল আরবিআই (RBI)। এক বিবৃতিতে আরবিআই জানিয়ে দিল, বর্তমান ব্যাংক নোটে পরিবর্তন আনার কোনওরকম পরিকল্পনা নেই তাদের। মহাত্মা গান্ধীর ছবি বদলেরও ভাবনা নেই দেশের শীর্ষ ব্যাংকের।

যদিও নোটে নতুন ছবি যোগ হওয়ার খবর চাউর হতে জানা গিয়েছিল, গান্ধীজির পাশাপাশি রবীন্দ্রনাথ এবং কালামের ছবি দেওয়া দুটি করে নোটের স্যাম্পেল দিল্লি আইআইটি’র অধ্যাপক দিলীপ টি সাহানির কাছে পাঠানো হয়েছে। সেন্ট্রাল ব্যাংক এবং সিকিউরিটি প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন অফ ইন্ডিয়া এই নমুনা পাঠিয়েছে। ওই অধ্যাপকই ঝাড়াই-বাছাইয়ের দায়িত্ব রয়েছেন। এই নমুনা তাঁর পছন্দ হলে তা সবুজ সংকেতের জন্য পাঠিয়ে দেবেন কেন্দ্রের কাছে। যদিও এদিন আরবিআই এই জল্পনায় জল ঢালল।

প্রসঙ্গত, ভারতীয় নোটে কেন সুভাষচন্দ্র বসুর-সহ অন্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নাম থাকবে না, তা নিয়ে ২০১৭ কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা হয়। ওই সময় হাইকোর্ট কেন্দ্র ও আরবিআইয়ের কাছে জানতে চেয়েছিল, কেন নেতাজি সুভাষচন্দ্র বসুর ছবি থাকবে না নোটে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..