1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ০৬:০৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

যেসব পণ্যের দাম কমবে: ২০২২-২৩ অর্থবছরের বাজেট

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৯ জুন, ২০২২
  • ২৪৯ বার পঠিত

অনলাইন ডেস্ক: জাতীয় সংসদে আগামী ২০২২-২৩ অর্থবছরের বাজেট উত্থাপন করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কৃষি, স্বাস্থ্য, মানবসম্পদ, কর্মসংস্থান ও শিক্ষা খাতসহ বেশ কিছু খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাজেট তৈরি করা হয়েছে। এই বাজেটে বিভিন্ন ধরনের পণ্যে শুল্ক ও কর আরোপের প্রস্তাবনা করা হয়েছে। পাশাপাশি জনস্বার্থে কিংবা দেশীয় শিল্প সুরক্ষায় শুল্ক ও ভ্যাট ছাড় দেওয়া হয়েছে। ফলে সার্বিকভাবে কিছু পণ্যের দাম কমবে এবং কিছু পণ্যের বাড়বে। প্রস্তাবিত বাজেটে স্বর্ণ আমদানির ওপর অগ্রিম কর বিলোপের প্রস্তাব করা হয়েছে। এতে স্বর্ণের দাম কমতে পারে। করপোরেট রেডিমিক্সের উৎপাদন পর্যায়ে বিদ্যমান অব্যাহতি প্রত্যাহার করার প্রস্তাব করা হয়েছে। মেডিটেশন সেবার ওপর মূসক অব্যাহতি প্রত্যাহার করার প্রস্তাব করা হয়েছে এবারের বাজেটে।

এছাড়া দাম কমবে মুড়ি, প্রেসার কুকার, পাওয়ার টিলার, মাইক্রোবাস, হাইব্রিড গাড়ি, ওয়াশিং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন, ইলেকট্রিক ওভেন, দেশীয় মুঠোফোন, ক্যাপসিকাম, পেপার, স্পিনিং মিলের পেপার, দেশীয় রড ও নির্মাণ সামগ্রী, কৃষি যন্ত্রাংশ, স্থানীয় উৎপাদিত খেলনা, কম্পিউটার, ল্যাপটপ, রেফ্রিজারেটর, এসি, হুইলচেয়ার, এমএস রড, থ্রি হুইলার, আমদানিকৃত পশুখাদ্য, উড়োজাহাজ, চিনি, হাতে তৈরি ফাইবার, সিসিটিভি, স্যানিটারি ন্যাপকিন, শ্রবণ প্রতিবন্ধীদের কানে শোনার যন্ত্র। ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’ শিরোনামে এবারের বাজেটটি প্রস্তুত হয়েছে সরকারের অতীতের অর্জন এবং উদ্ভূত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে। বৃহস্পতিবার (৯ জুন) বিকেল ৩টায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে ২০২২-২০২৩ অর্থবছরের জাতীয় বাজেট বক্তৃতা শুরু করেন। এবারের বাজেটের আকার ধরা হয়েছে ছয় লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..