1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বুধবার, ২০ অক্টোবর ২০২১, ১২:২৪ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
করোনা আপডেট : ২৪ ঘণ্টায় ৩৮ জনরে মৃত্যু, শনাক্ত ২ হাজার ৩২৫

জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে উ. কোরিয়া: জাপান

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ২৫ মার্চ, ২০২১
  • ৪৯ বার পঠিত

জাপান সাগরে দুইটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। এ ক্ষেত্রে দেশটি জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করেছে বলে অভিযোগ তুলেছেন প্রতিবেশী জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, টোকিও অলিম্পিক শুরুর চার মাস আগে বৃহস্পতিবার উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ অলিম্পিক গেমসের স্বাগতিক দেশ জাপানের ওপর চাপ বাড়াবে। একই সঙ্গে এটি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বাধীন প্রশাসনের ওপরও বাড়তি চাপ হিসেবে কাজ করবে।

জাপান সরকারের পক্ষ থেকে বলা হয়, ক্ষেপণাস্ত্রগুলো ২৮০ মাইল পথ পাড়ি দিয়ে জাপানের বিশেষ অর্থনৈতিক জোনের বাইরে ভূপাতিত হয়।

এ বিষয়ে জাপানের প্রধানমন্ত্রী সুগা বলেন, ‘এক বছরেরও কম সময়ে উত্তর কোরিয়ার ফের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ এ অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার জন্য হুমকি। এ ছাড়া এটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজল্যুশনের লঙ্ঘন, যেখানে উত্তর কোরিয়ার ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্রের বিষয়ে স্পষ্ট নিষেধাজ্ঞা রয়েছে।’

গত বছরের ২৪ জুলাই জাপানে অলিম্পিক গেমস শুরুর কথা ছিল। কিন্তু করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে আন্তর্জাতিক খেলাধুলার এ আয়োজন পিছিয়ে যায়। আগামী ২৩ জুলাই জাপানের রাজধানী টোকিওতে প্রতিযোগিতামূলক এই অনুষ্ঠান শুরু হতে যাচ্ছে, চলবে ৮ আগস্ট পর্যন্ত।

সুগা জানান, অলিম্পিক গেমসে নিরাপদ ও নিরপদ্রুপ পরিবেশ নিশ্চিত করবেন তিনি। আগামী মাসে যুক্তরাষ্ট্র সফরে উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র নিক্ষেপসহ অন্যান্য বিষয়ে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বিস্তারিত আলোচনা করা হবে।

উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্রের বিষয়ে জাপানের প্রধানমন্ত্রীর মন্তব্যের আগে দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফস অফ স্টাফস (জেসিএস) জানিয়েছিল, উত্তর কোরিয়ার দক্ষিণাঞ্চলীয় হ্যামগিয়ং প্রদেশ থেকে কমপক্ষে দুটি ক্ষেপণাস্ত্র কোরিয়া উপদ্বীপ ও জাপানের মধ্যবর্তী সাগরে ছোড়া হয়

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..