1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০৯:১১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
* বন্যাকবলিত এলাকা পরিদর্শনে সিলেটে প্রধানমন্ত্রী   *  বন্যা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, সরকার সব ব্যবস্থা নিয়েছে : প্রধানমন্ত্রী

যানবাহনে মাসে ১৪০ লিটারের বেশি তেল ব্যবহার নয় : অর্থ বিভাগ

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২
  • ৪৬ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : মাসে ১৪০ লিটারের বেশি জ্বালানি তেল ও গ্যাসচালিত যানবাহনে সর্বোচ্চ ২১০ ঘনমিটারের বেশি গ্যাস ব্যবহার করতে পারবে না অর্থ বিভাগ এবং তার অধীন দপ্তরগুলোর যানবাহন।

জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে সম্প্রতি এ-সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে অর্থ মন্ত্রণালয়ের প্রশাসন ও সমন্বয় অনুবিভাগের প্রশাসন শাখা-৬।

আদেশে অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত এবং অর্থ বিভাগের বাজেট-১ অনুবিভাগের বাজেট-১ অধিশাখার ২১ জুলাইয়ের পরিপত্র মোতাবেক বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে অর্থ বিভাগ এবং অধীন দপ্তরসমূহে ব্যবহৃত যানবাহনসমূহের চালক এবং ব্যবহারকারীদের ন্যূনতম ২০ শতাংশ জ্বালানি সাশ্রয় অত্যাবশ্যক। এ প্রেক্ষাপটে জ্বালানি সাশ্রয় করার নিমিত্তে যানবাহনসমূহের চালক এবং ব্যবহারকারীদের জ্বালানি ব্যবহারের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

আদেশে আরও বলা হয়, প্রতিমাসে অকটেন, পেট্রল এবং ডিজেল সর্বোচ্চ ব্যবহার করতে পারবে ১৪০ লিটার। এছাড়া গ্যাসচালিত যানবাহনে সর্বোচ্চ ২১০ ঘনমিটার গ্যাস ব্যবহার করতে পারবে। অর্থ বিভাগের সহকারী সচিব মো. রুহুল আমিন মল্লিকের সই করা আদেশটি অতীব জরুরি এবং অবিলম্বে কার্যকর করার নির্দেশ দেওয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের এ আদেশের পরিপ্রেক্ষিতে হিসাব মহানিয়ন্ত্রকের কার্যালয় থেকে গত ৭ আগস্ট একটি আদেশ জারি করা হয়েছে।

আদেশে সংস্থাটি জানায়, অবগতি ও প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণের জন্য অর্থ বিভাগ এবং অধীন দপ্তরসমূহে ব্যবহৃত যানবাহনসমূহের জ্বালানি সাশ্রয়ের লক্ষ্যে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ, প্রশাসন ও সমন্বয় অনুবিভাগের প্রশাসন শাখা-৬ এর চিঠিটি সিজিএ মূল কার্যালয়ের সব কর্মকর্তা, চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স-এর সব অফিসার, ডিভিশনাল কন্ট্রোলার অব অ্যাকাউন্টস, ডিস্ট্রিক্ট অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার, উপজেলা হিসাবরক্ষণ কর্মকর্তাদের কার্যালয়ে আদিষ্ট হয়ে পৃষ্ঠঙ্কন করা হলো।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..