1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বুধবার, ০১ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৩১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
মৌলভীবাজারের ৫টি রেলওয়ে স্টেশন বন্ধ থাকায় এখন ভুতুরে বাড়ি: যাত্রী দুর্ভোগ চরমে: চুরি ও নষ্ট হচ্ছে রেলওয়ের মুল্যবান সম্পদ,নতুন বছরে দৃঢ় হোক সম্প্রীতির বন্ধন, দূর হোক সংকট: প্রধানমন্ত্রী. আজ রোববার উদযাপন হবে বই উৎসব. দুর্গম এলাকায় বিকল্প ব্যবস্থায় নতুন বই পাঠানো হবে: শিক্ষামন্ত্রী, নতুন বছরে নতুন শিক্ষাক্রম চালু হচ্ছে : শিক্ষামন্ত্রী, নতুন আশা নিয়ে মধ্যরাতে বরণ করা হবে ২০২৩ সাল, সিডনিতে আতশবাজির মধ্য দিয়ে ‘নিউ ইয়ার’ বরণ, ইংরেজি নববর্ষ উদযাপনে পুলিশের কড়াকড়ি,আবারও প্রেস ক্লাবের সভাপতি ফরিদা, সম্পাদক হলেন শ্যামল ,নতুন বছরকে স্বাগত জানাতে কুয়াকাটায় পর্যটকের ঢল

জাতিসংঘে এনপিটির খসড়া ঘোষণার ব্যাপারে রাশিয়ার আপত্তি

  • আপডেট টাইম : শনিবার, ২৭ আগস্ট, ২০২২
  • ৫০ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: পারমাণবিক নিরস্ত্রীকরণ চুক্তির ওপর জাতিসংঘে চার সপ্তাহের সম্মেলনের পর একটি যৌথ ঘোষণার ব্যাপারে রাশিয়া শুক্রবার বাধা দিয়েছে। মস্কো এই ঘোষণা পত্রের নিন্দা জানিয়ে বলেছে, এই দলিলে ‘রাজনৈতিক’ লক্ষ্য রয়েছে।

পরমাণু অস্ত্রের বিস্তার রোধ, সম্পূর্ণ নিরস্ত্রীকরণ এবং পারমাণবিক শক্তির শান্তিপূর্ণ ব্যবহারে সহযোগিতা জোরদারে প্রতি পাঁচ বছর পর পারমাণবিক অস্ত্র বিস্তার রোধ চুক্তিতে (এনপিটি) স্বাক্ষরকারী ১৯১ টি দেশ চুক্তিটি পর্যালোচনা করে।

চূড়ান্ত অধিবেশনসহ মাসব্যাপী আলোচনায় অংশ নিতে ১ আগস্ট থেকে দেশগুলো নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে জড়ো হয়েছে, শুক্রবার এই অধিবেশন কয়েক ঘণ্টার জন্য স্থগিত করা হয়।

শেষ পর্যন্ত সম্মেলনের সভাপতি আর্জেন্টিনার গুস্তাভো জলাউভিনেন বলেন, রাশিয়ার আপত্তির পর এটি ‘চুক্তি অর্জনের অবস্থানে ছিল না’

রাশিয়ার প্রতিনিধি ইগর ভিসনেভিটস্কি চুক্তির খসড়ার চূড়ান্ত টেক্সট সম্পর্কে বলেন, এতে ৩০ পাতার মতো দীর্ঘ অংশ রয়েছে যা ‘ভারসাম্যপূর্ণ’ নয়।

তিনি বলেন, ‘আমাদের প্রতিনিধি দলের কিছু অনুচ্ছেদে আপত্তি রয়েছে যা স্পষ্টতই রাজনৈতিক প্রকৃতির।’

তিনি বলেন, এই টেক্সস্টে আপত্তি রয়েছে রাশিয়াই এমন একমাত্র দেশ নয়।

আলোচনার ঘনিষ্ঠ সূত্রের মতে, রাশিয়া বিরোধিতা করেছিল বিশেষ করে ইউক্রেনে মস্কোর দখলকৃত জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র সংক্রান্ত অনুচ্ছেদের জন্য।

সর্বশেষ খসড়ায় সামরিক তৎপরতা নিয়েও ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করা হয়েছে।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..