1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৫:২৯ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ইউক্রেনের উদাহরণ টেনে পরমাণু অস্ত্রবিরোধী চুক্তি রধ রাশিয়ার

  • আপডেট টাইম : শনিবার, ২৭ আগস্ট, ২০২২
  • ১২৮ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: জাতিসংঘের এক সম্মেলনে পরমাণু নিরস্ত্রীকরণ-সংক্রান্ত এক যৌথ ঘোষণা ঠেকিয়ে দিল রাশিয়া। ইউক্রেনের উদাহরণ টেনে এমনটা করেছে রাশিয়া।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, পরমাণু অস্ত্রের বিস্তার রোধকরণ চুক্তিটি প্রতি পাঁচ বছর পরপর পর্যালোচনা করা হয়। এবার এতে স্বাক্ষর করা ১৯১টি দেশ পর্যালোচনায় অংশ নিয়েছিল। সেই সম্মেলনে মূলত পরমাণু অস্ত্রের ব্যবহার রোধ করার ক্ষেত্রে প্রয়োজনীয় নানা পদক্ষেপ গ্রহণের কথা ছিল। এবারের সম্মেলনে ইউক্রেন সংকট মূল প্রসঙ্গ হিসেবে বিবেচিত ছিল। সম্মেলনে ইউক্রেনে চলা সামরিক কার্যকলাপের দরুণ সেখানকার পরমাণু স্থাপনার নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করা হয়।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, সম্মেলনে যৌথ ঘোষণার মধ্য দিয়ে মূলত পরমাণু অস্ত্রের বিস্তার রোধে চুক্তিটি কার্যকর করার উদ্যোগ নেওয়া হয়। তবে যৌথ ঘোষণার ‘রাজনৈতিক’ রূপের প্রসঙ্গটি টেনে মস্কো এর বিরোধিতা করে। এতেই স্থানীয় সময় গতকাল শুক্রবার আটকে যায় চুক্তি কার্যকরের বিষয়টি। এর আগে ২০১৫ সালেও এমনই এক সম্মেলনে চুক্তিটির কার্যকর হওয়া পিছিয়ে গিয়েছিল।

চলতি বছরের এই সম্মেলন আসলে দুই বছর আগে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু করোনা মহামারির কারণে সেটি পিছিয়ে যায়। আগস্টের ১ তারিখ থেকে পরমাণু অস্ত্রের বিস্তার রোধকরণ চুক্তির বিষয়ে লাগাতার সভা শুরু হয় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে। অবশেষে হতাশাতেই শেষ হলো এবারের চেষ্টাও।

এ ব্যাপারে হতাশা প্রকাশ করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওং। পেনি বলেছেন, এ ঘটনায় তিনি ‘যারপরনাই হতাশ’। তাঁর কথায়, ‘বাকি সব রাষ্ট্র যে প্রস্তাবিত যৌথ ঘোষণা গ্রহণ করে নিয়েছিল, তাতে রাশিয়া আপত্তি জানিয়েছে এবং পুরো প্রক্রিয়াকেই ভন্ডুল করে দিয়েছে।’

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি ও অ্যাম্বাসেডর বনি জেনকিনস বলেছেন, এই চার সপ্তাহ ধরে চলা সভার এমন পরিণতিতে তাদের ‘আফসোস’ হচ্ছে। তবে এমন পরিণতির দায় পুরোটাই রাশিয়ার কাঁধে চাপিয়েছে যুক্তরাষ্ট্র।

এদিকে এ ঘটনায় রুশ প্রতিনিধি ইগর ভিশনেভেটস্কি দাবি করেছেন, চূড়ান্ত হওয়া খসড়াটির বক্তব্য প্রায় ৩০ পৃষ্ঠার এবং তাতে ‘ভারসাম্যের’ অভাব রয়েছে। তিনি বলেন, ‘আমাদের প্রতিনিধি কিছু পরিচ্ছদের বিরুদ্ধে অবস্থান নিয়েছিলেন, যেগুলো আগাগোড়াই রাজনৈতিক বিষয় ছিল।’ তাঁর দাবি, শুধু রাশিয়া নয়, আরও অনেক দেশই খসড়া বক্তব্য নিয়ে আপত্তি জানিয়েছিল।

 

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..