1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৫৭ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

আফগানিস্তানে ভূমিকম্পে ৮ জনের মৃত্যু

  • আপডেট টাইম : সোমবার, ৫ সেপ্টেম্বর, ২০২২
  • ১১৩ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক :: আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলে ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় সোমবার সকালে আঘাত হানা ওই ভূমিকম্পে এখন পর্যন্ত কমপক্ষে আটজন নিহত হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর রয়টার্সের।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ৫ দশমিক ৩। পূর্বাঞ্চলীয় জালালাবাদ শহরের কাছে ভূমিকম্পটি আঘাত হেনেছে।

কুনার প্রদেশের গভর্নরের মুখপাত্র মাওলাভি নাজিবুল্লাহ হানিফ বাখতার নিউজ এজেন্সিকে জানিয়েছেন, ভূমিকম্পে প্রাণহানি এবং আর্থিক ক্ষয়ক্ষতির ঘটনা ঘটেছে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তিনি।

দুর্যোগ বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ নাসিম হাক্কানি বলেন, প্রাথমিক প্রতিবেদনে ছয়জনের মৃত্যুর কথা জানা গেছে। এছাড়া আহত হয়েছে আরও ৯ জন।

গত জুনে দেশটিতে আঘাত হানা শক্তিশালী একটি ভূমিকম্পের ক্ষয়ক্ষতি এখনও কাটিয়ে উঠতে পারেনি আফগানরা। ওই ভূমিকম্পে এক হাজারের বেশি মানুষ প্রাণ হারায়।

গত ২২ জুন ভোররাতে মানুষজন ঘুমিয়ে থাকার সময় আফগানিস্তান-পাকিস্তান সীমান্তে আঘাত হানে ৬ দশমিক ১ মাত্রার শক্তিশালী ভূমিকম্প। এর উৎপত্তিস্থল ছিল আফগানিস্তানের খোস্ত শহরে এবং কেন্দ্র ভূপৃষ্ঠ থেকে ৪৪ কিলোমিটার গভীরে।

শক্তিশালী ওই ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পাকতিকা প্রদেশ। সেখানে নিহত হয়েছে প্রায় এক হাজার মানুষ, আহত হয়েছে আরও অন্তত দেড় হাজার। ধ্বংস হয়েছে তিন হাজারের বেশি ঘর-বাড়ি।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..