1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৪:০৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

নতুন টাকায় করোনা ছড়ায় বেশি, বলছে গবেষণা

  • আপডেট টাইম : বুধবার, ১২ মে, ২০২১
  • ২৫৬ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: পুরনো টাকার তুলনায়, নতুন টাকায় করোনা বেশি ছড়ায় বলে দাবি করেছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। বাংলাদেশ ব্যাংকের নতুন নোট করোনা ভাইরাসের আরএনএ-র উপস্থিতি পাওয়া গেছে বলেও দাবি তাদের।

এই খবরে আতঙ্কে আছেন ব্যাংক কর্মকর্তারা। তবে যশোরের সিভিল সার্জন বলছেন, স্বাস্থ্যবিধি পুরোপুরি মেনে চললে বড় সমস্যা হবে না।

কাগুজে টাকা করোনা সংক্রমণের বড় মাধ্যম। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক, তাদের জীনোম সেন্টারের পিসিআর ল্যাবে এ নিয়ে পরীক্ষা চালিয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, দেশের বিভিন্ন স্থান থেকে রেনডম স্যাম্পলিংয়ের মাধ্যমে টাকা জোগার করা হয়।

গবেষণায় পাওয়া যায়, ব্যাংক নোটে করোনার আরএনএ উপস্থিত আছে। এসব নোটে ভাইরাসের এন-জিনের উপস্থিতি থাকে ৭২ ঘণ্টা পর্যন্ত এবং ওআরএফ জিনের স্থায়ীত্ব হয় ৮ থেকে ১০ ঘণ্টা। গবেষকরা বলছেন, সংক্রমণ ছড়ানোর জন্য নতুন টাকা বেশ ভালো মাধ্যম।

ব্যাংক নোটের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে পড়ার এই খবর আতঙ্কিত করেছে ব্যাংকারদের। তবে আতঙ্কিত না হয়ে বরং স্বাস্থ্যবিধি ভালোভাবে মেনে চলার আহ্বান জানিয়েছেন যশোরের সিভিল সার্জন।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের এই গবেষণা এরইমধ্যে একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..