1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বিশ্বজুড়ে মন্দার ঝুঁকি বাড়ছে : আইএমএফ

  • আপডেট টাইম : বুধবার, ১২ অক্টোবর, ২০২২
  • ২৩৩ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা সতর্ক করে দিয়ে বলেছেন, বিশ্বজুড়ে ‘মন্দার ঝুঁকি বাড়ছে’ এবং বিশ্ব অর্থনীতি একটি ‘ঐতিহাসিক ভঙ্গুরতার সময়কাল’ এর মুখোমুখি হচ্ছে।

মঙ্গলবার ওয়াশিংটনে আইএমএফ এবং বিশ্বব্যাংকের বৈঠকের সময় তিনি এই সর্তক বার্তা দেন।

এদিকে ওয়াশিংটন ডিসিতে বিশ্ব ব্যাংক গ্রুপের সদর দপ্তরে ‘ওয়ার্ল্ড ইকোনমিক আউটলুক’ প্রকাশ করা হয়। রিপোর্টটির সারমর্ম তুলে ধরে আইএমএফ এর প্রধান অর্থনীতিবিদ বলেন, ‘এ বছর বিশ্ব অর্থনীতিতে প্রবৃদ্ধি হতে পারে ৩.২ শতাংশ। আর পরের বছর ২০২৩ সালে এটা কমে দাড়াবে ২.৭ শতাংশে।’

মার্কিন প্রবৃদ্ধি নিয়ে আইএমএফ এ সভায় উল্লেখ করে যে, আইএমএফ মার্কিন অর্থনীতির জন্য তার পূর্বাভাসে প্রবৃদ্ধি এই বছর ১.৬ শতাংশ কমিয়েছে, যা জুলাইয়ের ২.৩ শতাংশ থেকে কম হয়েছে। আইএমএফ বলেছে যে তারা আগামী বছর শুধু ১ শতাংশ মার্কিন প্রবৃদ্ধি আশা করছে।

আইএমএফ আশা করছে যে বিশ্বজুড়ে ভোক্তাদের দাম এই বছর ৮.৮ শতাংষ বৃদ্ধি পাবে, যা ২০২১ সালের ৪.৭ শতাংশ থেকে বেড়েছে।

আইএমএফ এ বছর চীনের জন্য ৩.২ শতাংশ প্রবৃদ্ধির পূর্বাভাস দিয়েছে, যা গত বছরের ৮.১ শতাংশ থেকে কমেছে।

করোনভাইরাস নিয়ন্ত্রণ এবং অত্যধিক রিয়েল এস্টেট ঋণের ওপর ক্র্যাকডাউনের কারণে চীনের ব্যবসায়িক বৃদ্ধি ব্যাপকভাবে ব্যাহত হয়েছে। চীনের অর্থনীতি আগামী বছর ৪.৪ শতাংশ বৃদ্ধি পাবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে, যা সাম্প্রতিক চীনা অগ্রগতির তুলনায় এখনো সামঞ্জস্যশীল।

আইএমএফের মতে ইউরো মুদ্রা ব্যবহার করে ১৯-জাতির ইউরোপীয় ব্লকে মাত্র অর্ধ শতাংশ পয়েন্টের অর্থনৈতিক প্রবৃদ্ধি করেছে।

আইএমএফ প্রধান তথ্য তুলে ধরে বলেন, আগামী বছর বৈশ্বিক প্রবৃদ্ধির হার ২.৭ শতাংশ আশা করছে, যা জুলাই মাসের ২.৯ শতাংশ থেকে কম।

ঋণদানকারী সংস্থাটি বলেছে যে তারা আগামী বছর বৈশ্বিক প্রবৃদ্ধির হার ২.৭ শতাংশ আশা করছে, যা জুলাই মাসে অনুমান করা হয়েছিল ২.৯ শতাংশ থেকে কম।

আইএমএফ তার ২০২২ সালের ভবিষ্যদ্বাণী অপরিবর্তিত রেখেছে, একটি ৩.২ শতাংশ পরিসংখ্যান যা গত বছরের ৬ শতাংশ বৃদ্ধির অর্ধেকের সামান্য বেশি হবে।

আইএমএফ পূর্ভাবাস দিয়েছে যে, বিশ্ব অর্থনীতির এক-তৃতীয়াংশেরও বেশি আগামী বছরে পরপর দুই-চতুর্থাংশ নেতিবাচক প্রবৃদ্ধি দেখতে পাবে।

আইএমএফের পূর্বাভাসে বিশ্বমন্দা নিয়ে অবাক হওয়ার কিছু ছিল না। বিশ্বের দুটি বৃহত্তম অর্থনীতি, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনে প্রবৃদ্ধি মন্থর হচ্ছে, যখন ইউরোপের প্রধান অর্থনীতিগুলোও অর্থনৈতিক হেডওয়াইন্ডের মুখোমুখি হচ্ছে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..