1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

পাকিস্তানের সঙ্গে সম্পর্ক জোরদারে প্রস্তুত চীন : শি জিনপিং

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩ নভেম্বর, ২০২২
  • ২৯৪ বার পঠিত

ডেস্ক রিপোর্ট : চীনের প্রেসিডেন্ট শি জিনপিং বলেছেন, পাকিস্তানকে বেইজিং সব সময় প্রতিবেশী হিসেবে কূটনৈতিক এজেন্ডায় শীর্ষে রাখে এবং ইসলামবাদের সাথে কৌশলগত সহযোগিতা জোরদার করতে আগ্রহী।

পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরীফের সঙ্গে রাজধানী বেইজিংয়ের গ্রেট হলে বুধবার এক বৈঠকে একথা বলেছেন শি জিনপিং।

শি জিনপিং বলেন, “চায়না-পাকিস্তান ইকনোমিক করিডোর বা সিপিইসি এবং গোয়াদার সমুদ্রবন্দরের উন্নয়নের জন্য দুই প্রতিবেশীর একসঙ্গে কাজ করা উচিত। এ সময় তিনি পাকিস্তানের অর্থনীতিকে স্থিতিশীল রাখার জন্য সব ধরনের সমর্থন অব্যাহত থাকবে বলে প্রধানমন্ত্রী শাহবাজ শরীফকে আশ্বস্ত করেন।”
সম্প্রতিক বছরগুলোতে চীনের ওপর পাকিস্তানের অর্থনৈতিক ও প্রতিরক্ষা নির্ভরতা অনেক বেড়েছে। চীনের কাছ থেকে পাকিস্তান প্রায় ৩ হাজার কোটি ডলার অর্থ ঋণ নিয়েছে যা মোট বৈদেশিক ঋণের শতকরা ২৩ ভাগ।

পাকিস্তানের বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে চীনের নাগরিকরা বিভিন্ন সময় যে হামলার শিকার হয়ে থাকেন এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন প্রেসিডেন্ট শি জিনপিং। তিনি বলেন, “চীন আশা করেন তার নাগরিকদের পাকিস্তানে প্রয়োজনীয় এবং নির্ভরযোগ্য নিরাপদ পরিবেশ নিশ্চিত করবে ইসলামাবাদ সরকার।”

বৈঠকে পাকিস্তানি প্রধানমন্ত্রী প্রেসিডেন্ট হিসেবে শি জিনপিংয়ের দায়িত্ব পালনের প্রশংসা করে বলেন, “বৈশ্বিক পর্যায়ে চীন বহু-পাক্ষিকতাকে উচ্চে তুলে ধরেছে এবং বিশ্ব এখন চীন ছাড়া চলতে পারে না। চীনের উন্নয়নকে এখন আর কোনভাবেই আলাদা করে দেখাও সম্ভব নয়। এ সময় তিনি এক চীন নীতির প্রতি পাকিস্তানের অব্যাহত সমর্থনের কথা ঘোষণা করেন।”

বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের সঙ্গেও সাক্ষাৎ করেন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..