1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
ব্রেকিং নিউজ :
 করোনা আপডেট :   করোনায় আরও ৪৪ জনের মৃত্যু, শনাক্ত ২৩২২

বেসন দিয়ে ত্বকের যত্ন নেবেন যেভাবে

  • আপডেট টাইম : রবিবার, ২৩ মে, ২০২১
  • ৪২ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক : বেসন দিয়ে শুধু মজার মজার খাবারই তৈরি করা যায় না, রূপচর্চার কাজেও এটি ভীষণ উপকারী। রান্নাঘরে থাকা এই পরিচিত উপাদান দিয়েই সেরে নিতে পারেন প্রয়োজনীয় রূপচর্চা। ত্বক ভালো রাখার ক্ষেত্রে এর জুড়ি মেলা ভার। শুধু ত্বক নয়, চুলের যত্নেও এটি সমান উপকারী।

ঘরে বসে কোনোরকম বাড়তি খরচ ছাড়াই সুন্দর ত্বক ও চুল পেতে চাইলে আস্থা রাখুন বেসনে। খানিকটা বেসন ও কিছুটা সময় নিয়ে লেগে যান রূপচর্চায়। জেনে নিন এর উপকারিতা ও ব্যবহার সম্পর্কে-

ব্রণ দূর করতে বেসনের ব্যবহার

ব্রণের সমস্যা হলে বেসন ব্যবহার করুন। এতে আছে প্রাকৃতিক খনিজ জিঙ্ক যা ব্রণ দূর করতে কার্যকরী। সেজন্য সমপরিমাণ বেসন ও হলুদের গুঁড়া নিন। এরপর তার সঙ্গে এক চা চামচ মধু ও এক চা চামচ লেবুর রস দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এবার পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ভেজা মুখে মিশ্রণটি ব্যবহার করুন। এভাবেই রেখে দিন মিনিট দশেক। এরপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এটি করতে পারেন।

ত্বকের রোদে পোড়াভাব দূর করেবেসন দিয়ে ত্বকের যত্ন

নিয়মিত রোদে বের হলে ত্বকে সৃষ্টি হয় পোড়াভাবের। এই দাগ দূর করতে সাহায্য করে বেসন। সেজন্য প্রথমে ৪ চা চামচ বেসন, এক চা চামচ লেবুর রস আর ১ টেবিল চামচ টক দই নিন। এবার একটি মিশ্রণ তৈরি করুন। ত্বকের যেসব স্থানে পোড়াভাব রয়েছে সেখানে মিশ্রণটি ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানিতে ধুয়ে নিন। প্রতিদিন গোসলের আগে ব্যবহার করলে উপকার পাবেন।

ফেসিয়াল হেয়ার দূরে করে বেসন

ফেসিয়াল হেয়ার নিয়ে সমস্যায় ভোগেন অনেকে। এর ঘরোয়া সমাধান দিতে পারে বেসন। সেজন্য সম পরিমাণ বেসন ও মেথি গুঁড়া নিন। এবার তার সঙ্গে সামান্য পানি মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। মিশ্রণটি মুখে মেখে রেখে দিন আধা ঘণ্টা। এরপর ভালোভাবে ধুয়ে নিন। এভাবে কিছুদিন ব্যবহার করলে দূর হবে ফেসিয়াল হেয়ার।

বেসনের হেয়ার মাস্ক

বেসন চুলের যত্নে উপকারী কারণ এতে আছে প্রোটিন। চুল পড়া বন্ধ ও নতুন চুল গজাতে সাহায্য করে বেসন। সেজন্য প্রয়োজন বেসন দিয়ে একটি হেয়ার মাস্ক তৈরির। মাস্ক তৈরির জন্য বেসন, আমন্ড পাউডার, দই ও অলিভ অয়েল দিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। চাইলে এর সঙ্গে দুটি ভিটামিন ই ক্যাপসুল মেশাতে পারেন। এবার চুল ভিজিয়ে নিয়ে তার গোড়ায় ভালোভাবে মিশ্রণটি ব্যবহার করুন। শুকিয়ে গেলে ঠান্ডা ও পরিষ্কার পানিতে ভালোভাবে ধুয়ে নিন। সপ্তাহে দুইবার ব্যবহার করতে পারেন।

রুক্ষ চুলে প্রাণ ফেরাতে বেসনের হেয়ার মাস্ক

অনেকের চুল রুক্ষ হয়ে যাওয়ার কারণে দেখতে প্রাণহীন লাগে। রুক্ষ চুল সুস্থ ও ঝলমলে করতে ব্যবহার করুন বেসন। দুই টেবিল চামচ বেসনের সঙ্গে এক চা চামচ নারিকেল তেল, দুই চা চামচ মধু, কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল ও সামান্য পানি মিশিয়ে শ্যাম্পুর মতো তৈরি করে নিন। এবার ভেজা চুলে শ্যাম্পু করার মতো মিশ্রণটি ব্যবহার করুন। এভাবে মিনিট পাঁচেক রেখে ধুয়ে ফেলুন। চুলে প্রাণ ফিরবে দ্রুতই।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..