1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
  3. admin@mkantho.com : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০৮ জুন ২০২৩, ১১:৫৫ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
জাতীয় :  সন্ধ্যায় তিন বিভাগে কালবৈশাখীর আশঙ্কা

বেশিরভাগ আমেরিকানের মতে ইরাক আক্রমণ ছিল ভুল : অ্যাক্সিওস

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২১ মার্চ, ২০২৩
  • ৬৯ বার পঠিত

অনলাইন ডেস্ক :: যুক্তরাষ্ট্র ইরাকে আগ্রাসন চালানোর দুই দশক পর ৬১ শতাংশ আমেরিকান বিশ্বাস করে না যে দেশটির ইরাক আক্রমণের সিদ্ধান্ত সঠিক ছিল। মার্কিন নিউজ ওয়েবসাইট ‘অ্যাক্সিওস’ এবং ফরাসি বহুপাক্ষিক মার্কেট রিসার্চ ও পরামর্শক গ্রুপ ‘ইপসোস’ নতুন এক জরিপ রিপোর্টে এ কথা জানায়।

গত সপ্তাহে প্রকাশিত জরিপের অ্যাক্সিওস রিপোর্টে বলা হয়েছে, ‘আক্রমণের পর যে বিশৃঙ্খলা ও ধ্বংসলীলা হয়েছে তা আমেরিকানদের একটি প্রজন্ম এবং তাদের নেতাদের বিদেশে সামরিক শক্তির ব্যবহার সম্পর্কে আরও সন্দিহান করে তুলেছে, বিশেষ করে মধ্যপ্রাচ্যে।’

এতে উল্লেখ করা হয়, আগ্রাসন একজন ‘নিষ্ঠুর স্বৈরশাসকের’ পতন ঘটিয়েছে কিন্তু ‘ইরাকে ২০ বছরের অস্থিতিশীলতার জন্ম দিয়েছে এবং বিশ্বে আমেরিকার অবস্থানকে ক্ষতিগ্রস্ত করেছে।’

১৭ মার্চ, ২০০৩ তারিখে, তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশ একটি আল্টিমেটাম জারি করেছিলেন যে ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন ৪৮ ঘন্টার মধ্যে ইরাক ত্যাগ না করলে মার্কিন যুক্তরাষ্ট্র সামরিক পদক্ষেপ নেবে। এরপর ১৯ মার্চ, বাগদাদে বোমা পড়তে শুরু করে। ২০ মার্চ, স্থল আক্রমণ শুরু হয়।

আক্রমণটি বিদেশে অত্যন্ত বিতর্কিত ছিল, তবে মার্কিন যুক্তরাষ্ট্রে তখন অত্যন্ত সমর্থন পেয়েছিল। ফেব্রুয়ারি ২০০৩-এ ওয়াশিংটন ডিসি ভিত্তিক একটি থিঙ্কট্যাঙ্ক প্রতিষ্ঠান ‘দ্য পিউ রিসার্চ’ সেন্টারের এক জরিপে দেখা গেছে, ৬৬ শতাংশ আমেরিকান সামরিক পদক্ষেপের অনুমোদন দিয়েছে এবং মাত্র ২৬ শতাংশ অস্বীকৃতি জানিয়েছে।

সাদ্দাম হোসেনের কাছে ব্যাপক গণবিধ্বংসী অস্ত্র রয়েছে এই অজুহাতে বুশ প্রশাসন আগ্রাসনের ন্যায্যতা দিয়েছিল। কিন্তু সেখানে কোন গণবিধ্বংসী অস্ত্র পাওয়া যায়নি। সাদ্দাম হোসেন ৯/১১ হামলায় ভূমিকা রেখেছেন পিউ জরিপ অনুসারে এই মিথ্যা প্রচারণাও সেই সময়ে ৫৭ শতাংশ আমেরিকানও বিশ্বাস করেছিল।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..