1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৮:০৬ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

ভারতে তেল রফতানি আরও বাড়াতে চায় রাশিয়া

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ মার্চ, ২০২৩
  • ৯৮ বার পঠিত

আন্তর্জাতিক ডেস্ক : ভারতে তেল রফতানির পরিমাণ আরও বাড়াতে চাইছে রাশিয়া। দেশটির তেল উৎপাদন সংস্থা রোসনেফট জানিয়েছে, ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের সঙ্গে বড় চুক্তি সম্পাদন করেছে তারা। ভারতে তেল রফতানির পরিমাণ আরও বাড়াতে এই চুক্তি সম্পাদন করা হয়েছে।

রোসনেফটের এক শীর্ষ কর্মকর্তা ভারতে এসে এই চুক্তি সই করেছেন। তবে কত পরিমাণ তেল রফতানির চুক্তি হয়েছে, সেই বিষয়ে কিছু জানায়নি সংস্থাটি। বুধবার বিবৃতি প্রকাশ করে রোসনেফট।

সংস্থাটি জানিয়েছে, ‘রোসনেফট অয়েল কোম্পানি ও ইন্ডিয়ান অয়েল কোম্পানি একটি চুক্তি সই করেছে। আগের থেকে অনেক বেশি রুশ তেল রফতানি করা হবে। এমনকি দুই দেশের মুদ্রা ব্যবহার করেই যেন বাণিজ্য এগিয়ে নিয়ে যাওয়া যায়, তা নিয়েও আলোচনা হয়েছে দুই সংস্থার মধ্যে।’

গত বছর ইউক্রেনে রুশ হামলার পর থেকেই আন্তর্জাতিক চাপের মুখে পড়ে রাশিয়া। পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে ইউরোপে তেল রফতানি কয়েকগুণ কমে যায়। এরপরই বিশাল ছাড়ে ভারতকে তেল বিক্রির সিদ্ধান্ত নেয় রাশিয়া। গত এক বছরে ভারতে রাশিয়ার তেল রফতানি বেড়েছে ২২ গুণ।

ইউক্রেন যুদ্ধের পর ভারত তার ঘনিষ্ঠ মিত্র রাশিয়া থেকে তেল কেনার নতুন রেকর্ড গড়েছে। গত রোববার ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস এক প্রতিবেদনে জানিয়েছে, গত ফেব্রুয়ারিতে রাশিয়া থেকে প্রতিদিন ১ দশমিক ৬২ মিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল কিনেছে ভারত।

চীন ও যুক্তরাষ্ট্রের পর বিশ্বের তৃতীয় বৃহত্তম তেল আমদানিকারক দেশ ভারত। দেশটি নিয়মিত ইরাক ও সৌদি আরব থেকে মোট যে পরিমাণ কেনে, তার চেয়েও বেশি পরিমাণ তেল এখন রাশিয়া থেকে কিনছে।

জ্বালানি কার্গোর গতিবিধি পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান ভরটেক্সার বরাত দিয়ে ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে জানানো হয়, টানা পঞ্চম মাসের মতো ভারতের আমদানি করা মোট তেলের তিন ভাগের এক ভাগেরও বেশি পরিমাণ তেল এককভাবে রাশিয়া থেকে কেনা হচ্ছে। সে হিসাবে এখন রাশিয়া এককভাবে ভারতে প্রধান অপরিশোধিত তেল সরবরাহকারী দেশ।

গত বছরের ২৪ ফেব্রুয়ারি প্রতিবেশী ইউক্রেনে রাশিয়ার সামরিক আগ্রাসন শুরুর আগে ভারত তার মোট আমদানিকৃত তেলের ১ শতাংশেরও কম রাশিয়া থেকে নিত। এখন তা বেড়ে ৩৫ শতাংশে দাঁড়িয়েছে।

ভারতের সংশ্লিষ্ট কর্মকর্তারা গণমাধ্যমকে বলেছেন, রাশিয়ার তেলের ওপর পশ্চিমের দেশগুলোর বেঁধে দেওয়া ব্যারেলপ্রতি ৬০ ডলারেরও কম দামে ভারত মস্কো থেকে তেল কিনছে।

নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা বলেছেন, ‘রাশিয়া থেকে যা কিছু আমদানি করা হচ্ছে তার চার ভাগের এক ভাগ পণ্যের মূল্য সংযুক্ত আরব আমিরাতের মুদ্রা দিরহামে পরিশোধ করা হচ্ছে।’

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..