1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৯:২১ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

স্কটিস পার্লামেন্টে ৫২তম মহান স্বাধীনতা দিবস উদযাপন

  • আপডেট টাইম : শুক্রবার, ২৮ এপ্রিল, ২০২৩
  • ৬৯ বার পঠিত

বিশেষ প্রতিনিধি : যথাযোগ্য মর্যাদা ও ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে স্কটল্যান্ডের রাজধানী এডিনবার্গে বাংলাদেশের ৫২তম মহান স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। আর এই অনুষ্ঠানের পৃষ্ঠপোষক ছিলেন বাংলাদেশী বংশোদ্ভুত স্কটিশ পার্লামেন্টের সদস্য ফয়সাল চৌধুরী এমএসপি।
দিবসটি ‍উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানের শুরুতে সমবেত কন্ঠে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। এরপর মহান মুক্তিযুদ্ধে শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়। ভারত এবং যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের কনসুলার জেনারেলরা ও স্কটিশ পার্লামেন্টের সংসদ সদস্যরাসহ দেশি-বিদেশি অতিথিরাও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

গত ২৫ এপ্রিল সন্ধ্যা ৭টায় স্কটিশ পার্লামেন্ট অডিটোরিয়ামে জাতীয় সংগীত পরিবেশনের মধ্যে দিয়ে অনুষ্ঠান শুরু হয়। কর্মসূচীর শুরুতেই স্কটিশ পার্লামেন্টের সদস্য ফয়সাল চৌধুরী এমএসপি শুভেচ্ছা বক্তব্য রাখেন। তাঁর বক্তব্য তিনি বাংলাদেশের স্বাধীনতা পরবর্তী সাফল্য, সমৃদ্ধি ও উন্নয়নের কথা তুলে ধরেন। সেই সাথে বাংলাদেশের নবনির্মিত পদ্মা সেতু নির্মাণের সফল চিত্র ও সূদুর প্রসারী ভবিষ্যৎ পরিকল্পনার কথাও উল্লেখ করেন। তিনি বাংলাদেশের সাথে স্কটল্যান্ডের যুগসূত্র ও সম্প্রীতি স্থাপনের আশ^াস দেন।

অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের মধ্যে বক্তব্য দেন ম্যানচেস্টারে নিযুক্ত সহকারী হাই কমিশনার কাজী জিয়াউল হাসান, উদযাপন কমিটির আহŸায়ক গোলাম আনিস চৌধুরী, ড. সন্দেশ গুলহানি এমএসপি, ইভান ম্যাকি এমএসপি, ড. ওয়ালী তছর উদ্দীন এমবিই। এসময় বক্তারা দেশের স্বাধীনতা যুদ্ধের ইতিহাস ও তাৎপর্য তুলে ধরেন এবং নতুন প্রজন্মের কাছে স্বাধীনতার ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরার আহবান জানান।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে সৈয়দ শামসুল ইসলাম সায়েম ও আমরিন রহিমের যৌথ সঞ্চালনায় লন্ডন থেকে আগত শিল্পী শেবুল, রুজী সরকার, হাবীব বাপ্পুসহ স্থানীয় শিল্পীরা দেশাত্মবোধক গান, লোকজ সংগীত এবং নৃত্য পরিবেশন করেন। স্কটল্যান্ডের এডিনবার্গ, গøাসগো ও ডান্ডিসহ বিভিন্ন শহর থেকে আগত অতিথিদের উপস্থিতিতে লোকে লোকারণ্য হয়ে উঠে স্কটল্যান্ড পার্লামেন্ট। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতায় ছিল আসাদ্দর আলী,নন্নু মিয়া, ফখরুল মাজুম ইসলাম, শাহনুর চৌধুরী, নজরুল ইসলাম, আবুল কালাম প্রমুখ। সবশেষে আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি ঘটে।

উল্লেখ্য, ২০২২ সালের অক্টোবর মাসে স্কটল্যান্ডে অনুষ্ঠিত কপ সম্মেলনে যোগ দেয়া বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে স্কটিশ পার্লামেন্টের সদস্য ফয়সাল চৌধুরী এমএসপি’র আমন্ত্রণে স্কটিশ পার্লামেন্টে আনা হয়। পরে সেখানে আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভ্যর্থনা ও সংবর্ধনা দেয়া হয়েছিল। সেটি স্কটল্যান্ড কমিউনিটি ও রাজনৈতিক অঙ্গণে ব্যাপক প্রশংসিত হয়েছিল।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..