1. newsmkp@gmail.com : Admin : sk Sirajul Islam siraj
  2. info@fxdailyinfo.com : admi2017 :
ব্রেকিং নিউজ :

সহজেই তাড়ান চুলের খুশকি

  • আপডেট টাইম : বুধবার, ২ জুন, ২০২১
  • ২৮ বার পঠিত

লাইফস্টাইল ডেস্ক: চুল ঝরা, রুক্ষ চুল, বিভিন্ন ধরনের স্ক্যাল্প ইনফেকশন জন্য বেশিরভাগ ক্ষেত্রে দায়ী খুশকি। এ সমস্যায় ভুগতে হয় প্রায় সারা বছরই। এ থেকে মাথায় চুলকানি, চুল পড়া বেড়ে যাওয়াসহ অন্য সমস্যাও বেড়ে যায়। অপরিস্কার চুল, শুষ্কতাসহ নানা কারণ থাকে খুশকি হওয়ার পেছনে। এ থেকে রেহাই পেতেও কতোই না চেষ্টা। কেউ কেউ বাজারে পাওয়া নানা ধরনের শ্যাম্পু ও লোশন ব্যবহার করে থাকে। যা অনেক সময় উল্টে চুলেরই ক্ষতি হয়।

তবে, চুলের খুশকি থেকে মুক্তি দিতে তেলের পাশাপাশি বেশকিছু ঘরোয়া উপায় দারুণ সফল। সহজ এসব পদ্ধতিতে সহজেই মুক্তি পাবেন খুশকি থেকে।

৥ পেঁয়াজের রস: দুটো পেঁয়াজ ভাল করে বেটে এক মগ জলে মিশিয়ে নিয়ে মাথায় এই রস ভাল করে লাগিয়ে মালিশ করুন। কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এ ভাবে সপ্তাহে দু’বার পেঁয়াজের রস মাথায় মাখলে খুশকির সমস্যায় দ্রুত উপকার পাওয়া যাবে।

৥ টকদই: খুশকি দূর করতে টকদই মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। ১০ মিনিট রেখে ভাল করে ধুয়ে ফেলুন।

৥ লেবুর রস: দুই টেবিল-চামচ লেবুর রস অল্প জলের সঙ্গে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে ম্যাসাজ করুন। ২-৫ মিনিট ম্যাসাজ করার পর চুল ধুয়ে নিন। সপ্তাহে দু’বার এইভাবে চুলে লেবু ব্যবহার করুন।

৥ নিমপাতা: ব্যাকটেরিয়াকে নির্মূল করে নিম গাছের পাতা। চুলের গোড়ায় নিম পাতা বেটে লাগিয়ে কিছুক্ষণ পর ধুয়ে নিন। খুশকি ও চুলকুনির মতো সমস্যার সমাধানে এ জুড়ি নেই।

বিশেষজ্ঞরা বলছেন, চুলের যত্ন নিতে এবং পুষ্টিকর খাবার খেতে। তবেই চুল সুস্থ থাকবে, আর লম্বা হবে। থাকবে খুশকি মুক্ত।

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর..