1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • রবিবার, ১৪ এপ্রিল ২০২৪, ০১:৪১ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

বছরের প্রথম সূর্যগ্রহণ: যেসব দেশ থেকে দেখা যাবে ‘রিং অব ফায়ার’

  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১
  • ২০০ বার পঠিত

ডেস্ক রিপোর্ট :: গত ২৬ মে বছরের প্রথম চন্দ্রগ্রহণ ছিল। এবার বছরের প্রথম সূর্যগ্রহণের দেখা মিলবে।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, আজ (১০ জুন) রাশিয়া, গ্রিনল্যান্ড ও কানাডার বিভিন্ন স্থান থেকে সূর্যগ্রহণ দেখা যাবে। গ্রহণের কক্ষপথ কানাডার উত্তর অন্টারিও এবং সুপিরিয়র হ্রদের উত্তর দিয়ে পার করবে। কানাডায় তিন মিনিট ৫১ সেকেন্ড ধরে স্থায়ী হবে এই গ্রহণ।

বলয়গ্রাস সূর্যগ্রহণে সূর্য ও পৃথিবীর মাঝখানে চাঁদ চলে আসে। ফলে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ ঢাকা পড়বে। এটাকে রিং অফ ফায়ারও বলা হয়। এই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে গ্রিনল্যান্ড থেকে। সাইবেরিয়া ও উত্তর মেরু অঞ্চল থেকেও দেখা যাবে বলয়।

পূর্ব যুক্তরাষ্ট্র ও উত্তর আলাস্কায় সূর্যগ্রহণ দেখা যাবে। এছাড়াও কানাডা, উত্তর আমেরিকা, ইউরোপ, এশিয়া, ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কিছু অংশ ও উত্তর আফ্রিকার বিভিন্ন এলাকা থেকে দৃশ্যমান হবে সূর্যগ্রহণ।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বাংলাদেশ সময় দুপুর ২টা ১২ মিনিট ৩০ সেকেন্ডে সূর্যের এই গ্রহণ শুরু হবে। শেষ হবে সন্ধ্যা ৭টা ১১ মিনিট ১২ সেকেন্ডে। এবারের সূর্যগ্রহণটি বাংলাদেশ থেকে দেখা যাবে না। নাসা জানিয়েছে, এ অঞ্চলের কেবল ভারতের কিছু অংশ থেকে দেখা যাবে পূর্ণ সূর্যগ্রহণ। লাদাখ ও অরুণাচল থেকে এই গ্রহণ দেখা যাবে।

নাসা এবং Timeanddate.com সূর্যগ্রহণের লাইভ স্ট্রিমিং লিংক প্রকাশ করেছে। যাতে সবাই ঘরে বসে ভার্চুয়ালি এই মহাজাগতিক দৃশ্য দেখতে পারেন।

নাসা জানিয়েছে, সাধারণভাবে সূর্যের খণ্ডগ্রাস, পূর্ণগ্রাস ও বলয়গ্রাস গ্রহণ দেখা যায়। এ বছরের দ্বিতীয় সূর্যগ্রহণ হবে ৪ ডিসেম্বর। সেটা পূর্ণগ্রাস সূর্যগ্রহণ হবে। ইউরোপ, এশিয়া, অস্ট্রেলিয়া, উত্তর/পশ্চিম আফ্রিকা, উত্তর আমেরিকা, দক্ষিণ আমেরিকা, প্রশান্ত মহাসাগর, আটলান্টিক মহাসাগর, ভারত মহাসাগর ও উত্তর মেরু অঞ্চল থেকে দেখা যাবে।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..