1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ০৭:৩০ পূর্বাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

কীভাবে বানাবেন বিটের হালুয়া

  • আপডেট টাইম : বুধবার, ২৩ আগস্ট, ২০২৩
  • ১৪০ বার পঠিত

অনলাইন ডেস্ক:  বিট হল এমন একটি সবজি যাতে পুষ্টিকর গুন থাকা সত্ত্বেও বাচ্চারা তো একেবারেই পছন্দ করে না। বড়রাও যে চেটে পুটে খায় তা নয়। আর রংটাও এমন যে লুকিয়ে ছোটদের খাওয়ানোর উপায় নেই। তবে বিট যদি এমনভাবে রান্না করা যায় যাতে দেখতেও সুন্দর লাগে আর খেতে। তাহলে। অনেকেই  হালুয়া খেতে ভালবাসেন। আর যারা হালুয়া খেতে ভালবাসেন তাদের ক্ষেত্রে বিটের সবচেয়ে ভাল রেসিপি হল বীট হালুয়া।
আসুন চটপট দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন বিট হালুয়া। পরিবেশন – ৫ জনের জন্য প্রস্তুতির সময় – ১০ মিনিট রান্নার সময় – ৬০ মিনিট উপকরণ : বিট – ৪টি দুধ – ২ কাপ চিনি – ১/২ কাপ এলাচ গুঁড়ো – ১ চা চামচ ঘি – ৩ টেবিল চামচ কাজু – কয়েকটি কিশমিস – কয়েকটি আমন্ড – এক মুঠো খোয়া – ১০০ গ্রাম কনডেন্স মিল্ক – ৩ টেবিল চামচ
প্রণালী : ভাল করে ধুয়ে নিয়ে বিটের উপরের পরতটি ছাড়িয়ে নিন। এবার গ্রেটারে মাঝারি আকারে গ্রেড করে নিন। একটি কড়াইয়ে ঘি গরম করুন। এতে কাজু বাদাম , আমন্ড ও কিশমিশ কয়েক সেকেন্ড হাল্কা আঁচে ভেজে তুলে রেখে দিন। এবার ঘিয়ের মধ্যে গ্রেড করা বিট দিয়ে দিন। হাল্কা আঁচে কয়েক মিনিট ভাজুন। এবার দুধ ও খোয়া এর মধ্যে দিয়ে দিন। গ্যাসের আঁচ হাল্কাই রাখবেন। এতে চিনি, এলাচগুঁড়ো. দিয়ে ভাল করে মিশিয়ে নিন।
এবার হাল্কা আঁচে রান্না করতে থাকুন। খেয়াল রাখবেন মাঝে মাঝে নাড়াতে হবে নয়তো পাত্রের তলায় লেগে যেতে পারে বিটের মিশ্রণ। দুধ শুকিয়ে এলে এতে কনডেন্স মিল্ক দিয়ে দিন। হালুয়ার আকার নিলে গ্যাসের আঁচ বন্ধ করে দিন। আগে থেকে ভেজে রাখা ড্রাই ফ্রুট ছড়িয়ে পরিবেশন করুন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..