1. [email protected] : Admin : sk Sirajul Islam siraj siraj
  2. [email protected] : admi2017 :
  3. [email protected] : Sk Sirajul Islam Siraj : Sk Sirajul Islam Siraj
  • E-paper
  • English Version
  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:১৮ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
বিনোদন :: গান গাইতে গাইতে মঞ্চেই গায়কের মর্মান্তিক মৃত্যু!,  খেলার খবর : অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ চ্যাম্পিয়ন বাংলাদেশ, বিমানবন্দরে যুবাদের জানানো হবে উষ্ণ অভ্যর্থনা,

মৌলভীবাজারের ৪টি আসনের তিনটি আসনে নির্ভার নৌকা, একটিতে হাড্ডাহাড্ডির আভাস

  • আপডেট টাইম : মঙ্গলবার, ২ জানুয়ারী, ২০২৪
  • ১২২ বার পঠিত
এহসান বিন মুজাহির মৌলভীবাজার : আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজারে ৪টি আসনের মধ্যে ভোট উৎসবে মেতে উঠেছে নৌকা ও অন্যান্য প্রার্থীর সমর্থকেরা। ভোটারদের নিজেদের পক্ষে আনতে নেতাকর্মীদের সাথে নিয়ে ভোটের মাঠ চষে বেড়াচ্ছেন প্রার্থীরা। এক দিকে সরকারের নানামুখী উন্নয়নের বার্তাসহ নতুন প্রতিশ্রুতি দিয়ে নিজেদের পক্ষে ভোট চাইছেন নৌকার সমর্থকেরা। অন্যদিকে আঞ্চলিক ইমেজকে কাজে লাগিয়ে এবং নানা প্রতিশ্রুতি দিয়ে
পরিবর্তনের পক্ষে ভোট চাইছেন
অন্যান্য প্রার্থীর সমর্থকেরা। তবে এই চারটি আসনের মধ্যে তিনটি আসনে জয়ের পথে নৌকা, একটি আসনে ঝুঁকি। সরজমিন সংদীয় আসনের বিভিন্ন এলাকায় ঘুরে ভোটারদের সাথে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে।
এদিকে নির্বাচনকে সামনে রেখে মৌলভীবাজারের চারটি আসনেই চলছে জোরালো প্রচার-প্রচারণা। মৌলভীবাজার-১, ৩ ও ৪- এই তিন আসনে নৌকার প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা প্রচার-প্রচারণায় শম্বুক গতি। কিন্তু মৌলভীবাজার-২ আসনে তিনজন প্রার্থী মাঠে-ময়দানে সক্রিয় রয়েছেন। দলীয় ছাড়াও প্রার্থীদের নিজস্ব ভোটব্যাংক থাকায় এ আসন নিয়ে আলোচনা চলছে জেলাব্যাপী। নৌকা প্রতীকের কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল দলীয় স্বতন্ত্র ও তৃণমূল বিএনপি প্রার্থীদের নিয়ে রয়েছেন বেকায়দায়।
বড়লেখা ও জুড়ী উপজেলা নিয়ে গঠিত মৌলভীবাজার-১ আসনে ৬ষ্ঠ বারের মতো নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি। তিনি ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনেও এ আসনে সংসদ সদস্য নির্বাচিত হন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি না থাকলেও জাতীয় পার্টি মনোনীত লাঙ্গল প্রতীকের আহমেদ রিয়াজ উদ্দিন তার প্রতিদ্বন্দ্বী হিসেবে সক্রিয় রয়েছেন। এ দুজনের ব্যাপক প্রচারণা চোখে পড়লেও স্বতন্ত্র প্রার্থী ময়নুল ইসলাম (ট্রাক) এবং তৃণমূল বিএনপির আনোয়ার হোসেনের (সোনালী আঁশ) তেমন তৎপরতা নেই বললেই চলে। ভোটারদের সাথে আলাপ করে জানা যায়, এ আসনে পরিবেশ, বন ও জলবায়ুবিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দিন এমপি এবারও বিপুল ভোটে বিজয়ী হয়ে
৬ষ্ঠ বারের এমপি হওয়ার রেকর্ড গড়তে যাচ্ছেন। মৌলভীবাজার-১ আসনে মোট ভোটার ৩ লাখ ১৫ হাজার ৬৩৯ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৬০ হাজার ১৬১ জন আর নারী ১ লাখ ৫৫ হাজার ৪৭৭ জন। তৃতীয় লিঙ্গের আছেন ১ জন। কুলাউড়া উপজেলা নিয়ে গঠিত মৌলভীবাজার-২ আসনের দিকে সবার দৃষ্টি। আসনটিতে গত তিনটি নির্বাচনে মনোনয়ন পেয়েছেন আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের শরিক দলের প্রার্থীরা। এবার নৌকা প্রতীকে প্রথমবারের মতো প্রতিদ্বন্দ্বিতা করছেন দলটির কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল। স্বতন্ত্র প্রার্থী হিসেবে মাঠে রয়েছেন কুলাউড়া উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি ও সদ্য পদত্যাগী উপজেলা চেয়ারম্যান একেএম সফি আহমেদ সলমান। তিনি ট্রাক প্রতীক নিয়ে চষে বেড়াচ্ছেন। এ ছাড়া তৃণমূল বিএনপির সোনালী আঁশ প্রতীক নিয়ে সঙ্গে সমানতালে লড়াই চালিয়ে যাচ্ছেন আসনটির বিএনপি ও স্বতন্ত্র প্রার্থী হিসেবে একাধিকবার নির্বাচিত সংসদ সদস্য এম এম শাহীন। তাই এ আসনে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে জানান স্থানীয়রা। এ ছাড়াও স্বতন্ত্র প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য আব্দুল মতিন, জাতীয় পার্টির আব্দুল মালিক, বাংলাদেশ ইসলামী ফ্রন্টের এনামুল হক মাহতাব, ইসলামী ঐক্যজোট মাওলানা আছলাম হোসাইন রহমানী ও বিকল্পধারা বাংলাদেশের কামরুজ্জামান সিমু মাঠে রয়েছেন। মৌলভীবাজার-২ আসনের ভোটাররা জানান, এই আসনের মানুষ ভোটের সুষ্ঠু পরিবেশ পেলে পছন্দের প্রার্থীকে ভোট দিতে চান।
মৌলভীবাজার-২ আসনে মোট ভোটার ২ লাখ ৮৫ হাজার ৪৭৬ জন। এর মধ্যে পুরুষ ১ লাখ ৪৬ হাজার ৬৩৬ জন ও আর নারী ১ লাখ ৩৮ হাজার ৮৪০ জন।
সদর ও রাজনগর উপজেলা নিয়ে নিয়ে গঠিত মৌলভীবাজার-৩ আসন। বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সভাপতি নেছার আহমদ এ আসনটিতে এবারও নৌকার মনোনয়ন চেয়েছিলেন, কিন্তু দল তাকে বঞ্চিত করে। প্রথম বারের মতো নৌকা প্রতীকের মনোনয়ন পেয়েছেন বিশিষ্ট শিল্পপতি মোহাম্মদ জিল্লুর রহমান। এ আসনে স্বতন্ত্র প্রার্থী ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহসভাপতি সিআইপি এমএ রহিম। নেছার আহমদ নৌকার মনোনয়ন না পাওয়ায় সংসদ সদস্য নেছার আহমদসহ জেলা আওয়ামী লীগের অধিকাংশ নেতাকর্মী যুক্তরাজ্য আওয়ামী লীগের সহসভাপতি এমএ রহিমকে সমর্থন দিয়ে প্রচারণা চালান। কিন্তু এমএ রহিমের মনোনয়ন রিটার্নিং কর্মকর্তার কার্যালয়, নির্বাচন কমিশন ও উচ্চ আদালতের আপিলে বাতিল হয়ে যাওয়ায় প্রথমবার-ই মোহাম্মদ জিল্লুর রহমান বিপুল ভোটে নির্বাচিত হওয়ার সম্ভাবনা রয়েছে। এ ছাড়া এ আসনে জাসদের আব্দুল মোছাব্বির, ইসলামি ফ্রন্টের আব্দুর রউফ, জাতীয় পার্টির আলতাফুর রহমান, সাংস্কৃতিক মুক্তিজোটের ফাহাদ আলম, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির তাপস কুমার ঘোষ এবং ন্যাশনাল পিপলস পার্টির আবু বকর প্রতিদ্বন্দ্বিতা করলেও ভোটে পিছিয়ে সবাই।
মৌলভীবাজার-৩ আসনে মোট ভোটার ৪ লাখ ৫৬ হাজার ৩৯২ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৩১ হাজার ৮৪২ জন, আর নারী ২ লাখ ২৪ হাজার ৫৪৭ জন। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার ৩ জন।
শ্রীমঙ্গল ও কমলগঞ্জ উপজেলা নিয়ে গঠিত মৌলভীবাজার-৪ আসন। আসনটির বর্তমান সংসদ সদস্য জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি উপাধ্যক্ষ ড. মো. আব্দুস শহীদ। তিনি এর আগে ছয়বার নির্বাচিত হয়েছেন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সপ্তমবারের মতো আওয়ামী লীগের মনোনয়ন পেয়েছেন। এবারও তিনি বিপুল ভোটে বিজয়ী হওয়ার পথে। নির্বাচনী প্রচার-প্রচারণা ও ভোটে তাঁর একচেটিয়া প্রভাব। ভোটারদের ধারণা তিনিই সপ্তমবারের মতো সংসদ সদস্য হওয়ার রেকর্ড গড়বেন। তার সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় ইসলামী ঐক্যজোটের প্রার্থী মো. আনোয়ার হোসাইন এবং বাংলাদেশ ইসলামী ঐক্যফ্রন্ট আব্দুল মুহিত হাসানী থাকলে অনেক ভোটার তাদের নামই জীবনে শুনেনি, প্রচার-প্রচারণাও তাদের শম্বুক গতি। মৌলভীবাজার-৪ আসনে মোট ভোটার ৪ লাখ ৫৯ হাজার ১০৪ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ৩১ হাজার ৩১০ জন। আর নারী ২ লাখ ২৭ হাজার ৭৯৩ জন। এ ছাড়া তৃতীয় লিঙ্গের ভোটার রয়েছেন ১ জন।

প্লিজ আপনি ও অপরকে নিউজটি শেয়ার করার জন্য অনুরোধ করছি

এ জাতীয় আরো খবর..